বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০১:২৩ পূর্বাহ্ন




‘জেলেদের আর্থ-সামাজিক উন্নয়নে জাতীয় বাজেটে অর্থ বরাদ্ধের দাবী’

বাগেরহাট প্রতিনিধি
  • প্রকাশ: মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯

জেলেদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে জাতীয় বাজেটে সামাজিক সুরক্ষা খাতে অর্থ বরাদ্ধের দাবী জানানো হয়েছে। একই সাথে বঙ্গোপসাগরে মাছ শিকারে যাওয়া প্রকৃত জেলেদের তালিকা করে তাদের সরকারী সুবিধা প্রদান, জেলেদের জীবন বীমার আওতায় আনা, সহজ শর্তে ব্যাংক ঋণের সুবিধা, মাছ ধরা নৌকা ও ট্রলার নিবন্ধনের সুপারিশ করা হয়। বাগেরহাটে জলবায়ু পরিবর্তনে সক্ষমতা অর্জনে উপকূলীয় অঞ্চলের বিপদাপন্ন ক্ষুদ্র মৎসজীবি সম্প্রদায় জীবনযাত্রার মান উন্নয়নে প্রয়োজন সমন্বিত উদ্যোগ শীর্ষক সেমিনারে বক্তারা এমন দাবী জানান।

সোমবার (১৮ নভেম্বর) সকালে শহরের খারদ্বার এলাকায় উদয়ন বাংলাদেশের সেমিনার কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। কোস্ট ট্রাস্টে সহযোগিতায় উদয়ন বাংলাদেশ এই সেমিনারের আয়োজন করে। বাগেরহাট ৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন।
বক্তরা বলেন, জেলেরা জীবনের ঝুঁকি নিয়ে গভীর সমুদ্রে গিয়ে মাছ শিকার করে আনে। তাদেও নেই কোন প্রশিক্ষন, আধুনিক যন্ত্রপাতিও নেই। কিন্তু সারা জীবন কষ্ট করেও তাদের কোন উন্নয়ন হয় না। বঙ্গোপসাগেরে জেলেদের নিরাপত্তার জন্য কোন ব্যবস্থা নেই।

উদয়ন বাংলাদেশের পরিচালক ইসরাত জাহান সভাপতিতে ও নির্বাহী পরিচালক মো. আছাদুজামানের¡ সঞ্চলনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহিনুজামান, জেলা মৎস কর্মকর্তা ড. মো. খালেদ কনক, শিক্ষাবীদ মুখার্জী রবিন্দ্রনাথ, কোষ্টের সমন্বয়কারী মো. হাচান, বেলার বিভাগীয় সমš^য়কারী মাহফুজুর রহমান,শরোনখোলা উপজেলা এনজিও ফোরামের সমন্বয়কারী মীর সরোয়ার হোসেন, জনপ্রতিনিধি মিতা বেগম, মৎসজীবি মো. সোলায়মান, আব্দুল খালেক প্রমুখ।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ




© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765