মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:১৩ অপরাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে ওয়ার্কিং কমিটির মৎস্য প্রক্রিয়াজাত কারখানা পরিদর্শণ হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা বাগেরহাটে হোমিওপ্যাথিক চিকিৎসকদের কর্মবিরতি বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ বা‌গেরহা‌টে কনসালটেশন ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত বাগেরহাটে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত বাগেরহাটে মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির উপকারভোগীদের প্রশিক্ষন শুরু দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের দাত ভাঙ্গা জবাব দেয়া হবে – শেখ তন্ময় এমপি চিতলমারীতে বিক্ষোভকারীদের ইটের আঘাতে কৃষকলীগ নেতা আহত




হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা

প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২

চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে বিশ্বের প্রায় প্রতিটা সেক্টর প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে । প্রযুক্তির উৎকর্ষতায় মানুষের দৈনন্দিন জীবনযাত্রায় এসেছে আমূল পরিবর্তন । আর সেই প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের হাজারো বেকারের কর্মসংস্থান তৈরী করতে কাজ করে যাচ্ছেন চট্রগ্রামের কিছু উদীয়মান তরুন। ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে তাদের প্লটফর্মে কাজ করে অনেক বেকার নতুন ভাবে বাঁচার স্বপ্ন দেখছে।

 

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, মানুষ চায় ঘরে বসে অল্পসময়ে খুব সহজেই দৈনন্দিন সকল চাহিদা পূরণ করতে এবং ব্যাবসায়ীরা চায় ডিজিটাল পদ্ধতিতে তাদের ব্যাবসা পরিচালনা করে বেশি লাভবান হতে। সেই চাহিদাকে সামনে রেখে এবং ভবিষ্যৎ প্রযুক্তিনির্ভর বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তি শিল্পে দেশের মানুষকে বিশ্বমানের সেবা প্রদান করতে একটি ডিজিটাল বিজনেস প্ল্যাটফর্ম দাড় করিয়েছেন চট্রগ্রামের এসব উদীয়মান  উদ্যোক্তা।

 

২০১৮ সালে সেল্ফ এমপ্লয়মেন্টস টেকনোলজিস লিমিটেড নামে সরকারী নিবন্ধিত হয়ে কার্যক্রম পরিচালনা করে আসছেন এবং বর্তমানে”সেল্ফ ডিজিটাল বিজনেস প্লাটফর্ম নামে”সারাদেশে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

উদ্যোক্তরা বলছেন, সেল্ফ ডিজিটাল বিজনেস প্ল্যাটফর্ম মূলত একটি ডিজিটাল বিজনেস মার্কেটপ্লেস। একটি সুপার অ্যাপের মাধ্যমে মানুষের দৈনন্দিন প্রয়োজনীয় প্রায় সকল ডিজিটাল সার্ভিস মানুষের হাতে হাতে পৌছে দেওয়ার কাজ করে থাকে।  যেখানে অ্যাপের মাধ্যমে বিক্রেতা তার পণ্য বা সেবা ডিজিটাল পদ্ধতিতে বিক্রয় করতে পারেন আর ক্রেতা ঘরে বসে পণ্য বা সেবা নিতে পারেন তার হাতে থাকা মোবাইল ফোনটি ব্যবহার করে।

 

মাঝখানে বিক্রেতার পণ্য বা সেবা ডিজিটাল পদ্ধতিতে বিক্রয় নিশ্চিত করে দিয়ে অসংখ্য মানুষকে ঘরে বসে ডিজিটাল পদ্ধতিতে কাজ করে আয় করার সুযোগ করে দিচ্ছে এই সেল্ফ।

 

যেখানে ইতিমধ্যে সারাদেশের অসংখ্য মানুষ ঘরে বসে ডিজিটাল পদ্ধতিতে কাজ করে আয় করার মাধ্যমে আত্মকর্মসংস্থান তৈরী করতে সক্ষম হয়েছেন।

সেবাগ্রহীতারা বলছেন, কোন প্রকার বিনিয়োগ ছাড়াই সেল্ফ অ্যাপের মাধ্যমে তারা হাজার হাজার পন্য পাইকারী দামে পাচ্ছেন। ঘরে বসে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই পন্য বিক্রি করে লাভবান হচ্ছেন তারা। একই সাথে মোবাইল রিসার্জের মাধ্যমে পাচ্ছেন ক্যাশ ব্যাক।

সাতক্ষীরা জেলার সুন্দরবন ঘেষা শ্যামনগর উপজেলার কালিঞ্চী  গ্রামের গৃহবধু আমিনা ইসলাম। দিনমুজুর স্বামীর অসুস্থতার কারনে সংসারে অভাব-অনটন লেগেই থাকে।  অনলাইনে কাজ খুজতে খুজতে যোগ দেন সেল্ফ ডিজিটাল বিজনেস এর সাথে। ঘরে বসে প্রতিদিন রিসেল করে ভালই আয় করছেন। সংসারের খরচ মেটাতে পারছেন অনেকটাই।

 

বাগেরহাটে ফকিরহাট উপজেলার মানসা এলাকার দোকানী শেখ মতিয়ার রহমান বলেন, অন্যন্য ব্যবসার পাশাপাশি সেল্ফ অ্যাপের রিসার্জ পয়েন্ট দিয়ে তিনি মোবাইল রিসার্জের ব্যবসা করেন। ড্রাইভপ্যাক বিক্রি করে প্রতিদিন কিছু আয় হয়।

 

শুভ ফ্যাসনের মালিক শুভ জানান, মুলত সেল্ফের মাধ্যমে তিনি ব্যবসা শুরু করেন। একসময় রিসেলিং করলেও এখন তিনি নিজেই প্রডাক্ট সোসিং করে সেল্ফের মাধ্যমে সেল করেন। প্রতিদিন অনেক অর্ডার পান তিনি। আগামীতে বড় একজন উদ্যোক্তা হবেন বলে তিনি আশা করেন।

 

সেল্ফ এমপ্লয়মেন্টস টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান  শাহাদাত হোসাইন শাহীন ও তরুন উদ্যোক্তা রানা বড়ুয়া,আল মামুন,স্বপ্ন নাঈম,জয়রাজ শিমুল বলেন, আগামীর প্রযুক্তিনির্ভর বিশ্বে প্রতিষ্টানটি অসংখ্য মানুষের জীবনযাত্রার মান সহজ করা সহ হাজার হাজার মানুষের কর্মসংস্হান তৈরীতে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। সরকারী কোন সহযোগীতা পেলে তাদের কার্যক্রম সারাদেশে দ্রুত ছড়িয়ে দিতে সহজ হবে বলে তারা আশা করেন।

 

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765