শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২, ১০:১৫ অপরাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে ওয়ার্কিং কমিটির মৎস্য প্রক্রিয়াজাত কারখানা পরিদর্শণ হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা বাগেরহাটে হোমিওপ্যাথিক চিকিৎসকদের কর্মবিরতি বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ বা‌গেরহা‌টে কনসালটেশন ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত বাগেরহাটে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত বাগেরহাটে মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির উপকারভোগীদের প্রশিক্ষন শুরু দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের দাত ভাঙ্গা জবাব দেয়া হবে – শেখ তন্ময় এমপি চিতলমারীতে বিক্ষোভকারীদের ইটের আঘাতে কৃষকলীগ নেতা আহত




রাজ্যের নাম পরিবর্তন নিয়ে মোদিকে মমতার চিঠি

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

রাজ্যের নাম পরিবর্তন করা নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর এনডিটিভির।

পশ্চিমবঙ্গের নাম পাল্টে তা ‘বাংলা’ রাখার পদ্ধতি সরলীকরণ করার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি সংসদের চলতি অধিবেশনেই তার জন্য প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনারও আবেদন জানিয়েছেন তিনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিত্যানন্দন রাই জানিয়েছেন, রাজ্যের নাম পরিবর্তন নিয়ে এখনও সবুজ সঙ্কেত দেয়নি কেন্দ্র। কারণ, তার জন্য সংবিধান সংশোধন প্রয়োজন।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে মমতা উল্লেখ করেন, ‘রাজ্যের নাম ইংরাজিতে ওয়েস্টবেঙ্গল এবং বাংলায় তা পশ্চিমবঙ্গ, আমাদের রাজ্যের প্রাচীন ইতিহাসে এমন কোনও প্রামাণ্য দলিল নেই।’

মুখ্যমন্ত্রী বলেন, ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর সিদ্ধান্ত নেওয়া হয়, রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা, ইংরেজি এবং হিন্দিতে ‘বাংলা’ রাখা হবে।  ২০১৮ সালের ২৬ জুলাই এ নিয়ে বিধানসভায় প্রস্তাব আনে রাজ্য সরকার।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সঙ্গে যোগাযোগ করেন রাজ্যের মুখ্যসচিব। পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা, হিন্দি এবং ইংরেজিতে ‘বাংলা’ রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার অনুরোধ জনান তিনি।

মুখ্যমন্ত্রী চিঠিতে লেখেন, আমি আপনাকে অনুরোধ করবো সংসদের চলতি অধিবেশনে সঠিকভাবে প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনুন।

এর আগে, রাজ্যের নাম পরিবর্তন করে ‘বাংলা’ রাখার জন্য রাজ্যসভায় সরব হন তৃণমূল সংসদ সদস্য সুখেন্দুশেখর রায়। এমনকি রাজ্যসভার মহাসচিবকে বিষয়টি জানিয়ে চিঠিও লেখেন তিনি।

রাজ্যসভায় তৃণমূল সংসদ সদস্য বলেন, ২০১৮ সালের জুলাইয়ে, পশ্চিমবঙ্গ বিধানসভায় বিল পাশ হয়, যে পশ্চিমবঙ্গ নাম পাল্টে বাংলা রাখা হবে, কিন্তু তারপর থেকে বিলটি এখনও কেন্দ্রীয় সরকারের বিবেচনাধীন হয়ে পড়ে রয়েছে।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765