বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন




ভারত-পাকিস্তান ইস্যুতে কারও মধ্যস্থতার দরকার নেই : মোদি

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশ: সোমবার, ২৬ আগস্ট, ২০১৯

প্রয়োজনে যুক্তরাষ্ট্র মধ্যস্থতা করবে। আর সেই আবেদন নাকি করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাষ্ট্র যাওয়ায় এমনটাই বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তারপর পানি গড়িয়েছে অনেক। ভারত বারবার অস্বীকার করেছে ট্রাম্পের দাবি। তার কাছে মধ্যস্থতা করার কোনও আর্জি জানানো হয়নি বলেও উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে এবার মাস্টারস্ট্রোক দিলেন মোদি। খোদ ডোনাল্ড ট্রাম্পের পাশে বসে সেই বার্তা দিয়ে এলেন ভারতের প্রধানমন্ত্রী। স্পষ্ট জানালেন, ‘ভারত-পাক ইস্যুতে কারও মধ্যস্থতার দরকার নেই’।
G-7 সম্মেলনে যোগ দিতে আপাতত ফ্রান্সে রয়েছে মোদি ও ট্রাম্প। সামিটের ফাকে সেখানেই আলোচনা হয় দুই রাষ্ট্রনেতার। আর সেখানেই পাকিস্তানকে আরও খানিকটা কোণঠাসা করে মোদি কূটনৈতিক জয় নিয়ে এলেন বলে ভারতের বেশ কয়েকটি মিডিয়া দাবি করেছে।

ডোনাল্ড ট্রাম্প এদিন মোদির মুখোমুখি বসে বলেন, ‘কাল আমাদের মধ্যে কাশ্মীর নিয়ে কথা হয়েছে। মোদি জানিয়েছেন যে পরিস্থিতি একেবারে নিয়ন্ত্রণে আছে। আমার বিশ্বাস ভারত-পাকিস্তান ভালো কছু করবে’।

মোদি বলেন, ‘পাকিস্তানের সঙ্গে অনেক ধরনের দ্বি-পাক্ষিক ইস্যু আছে। কোনোটাতেই আমরা তৃতীয় কোনও দেশকে বরদাস্ত করব না। আমরা আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করব’।

একইসঙ্গে ইমরান খান পাকিস্তানে ক্ষমতায় আসার পর যে তার সঙ্গে ফোনে কথা বলেছিলেন মোদি, সে কথাও উল্লেখ করেন ভারতের প্রধানমন্ত্রী।

ইমরানের মার্কিন সফরের সময় ট্রাম্প দাবি করেছিলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীর সমস্যার সমাধানে আমার সাহায্য চেয়েছেন। এই বিষয়ে সাহায্য করতে পারলে আমি খুবই খুশি হব। আমি দুই দেশের মধ্যস্থতাকারী হতে রাজি’

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765