মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:১৫ অপরাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে ওয়ার্কিং কমিটির মৎস্য প্রক্রিয়াজাত কারখানা পরিদর্শণ হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা বাগেরহাটে হোমিওপ্যাথিক চিকিৎসকদের কর্মবিরতি বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ বা‌গেরহা‌টে কনসালটেশন ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত বাগেরহাটে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত বাগেরহাটে মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির উপকারভোগীদের প্রশিক্ষন শুরু দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের দাত ভাঙ্গা জবাব দেয়া হবে – শেখ তন্ময় এমপি চিতলমারীতে বিক্ষোভকারীদের ইটের আঘাতে কৃষকলীগ নেতা আহত




বান কি মুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন আজ

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০১৯
বান কি মুন। ফাইল ছবি

আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’-এ যোগ দিতে দুই দিনের সফরে মঙ্গলবার বাংলাদেশে আসা জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাচ্ছেন।

আজ বুধবার দুপুরে হেলিকপ্টার যোগে তিনি ক্যাম্প-২০’র মাঝে করা হেলিপ্যাডে অবতরণ করবেন। তার আগমন উপলক্ষে কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিকারুজ্জামান চৌধুরী রবিন এ তথ্য জানিয়েছেন।

ইউএনও নিকারুজ্জামান চৌধুরী রবিন জানান, ঢাকায় চলমান আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’-এ যোগ দিতে আসা বিশ্বনেতারা দুই ভাগে বিভক্ত হয়ে দেশের জলবায়ু পরিস্থিতি দেখবেন। এদের মাঝে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন একটি দল নিয়ে রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত পরিবেশ ও জলবায়ুর ক্ষতিগুলো অবলোকন করতে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় যাচ্ছেন।

ক্যাম্প-২০ এ হেলিকপ্টারে নেমে কুতুপালং ক্যাম্প সরকারি প্রাথমিক বিদ্যালয় সাইক্লোন শেল্টারে এসে দুর্যোগ ভোলান্টিয়ার ও স্থানীয় জনতার সাথে কথা বলবেন তিনি। সেখান থেকে যাবেন ক্যাম্প ১৭তে অবস্থিত রোহিঙ্গা কো-অডিনেশন মিটিংয়ে। সেখান থেকে তিনি হেলিকপ্টারে করেই আবার ফিরে যাবেন ঢাকায়।

ইউএনও আরো বলেন, বান কি মুনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীও রোহিঙ্গা ক্যাম্প সফরে আসবেন। তাদের সঙ্গে আসবেন বাংলাদেশ সরকারের পরিবেশমন্ত্রী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী, পরিবেশ সচিবসহ পদস্থ ২৭ জনের একটি টিম। আর ক্যাম্পের চলমান পরিস্থিতি দেখে বুধবারই হেলিকপ্টার যোগে ঢাকা ফিরে বাংলাদেশ ত্যাগ করবেন।

বান কি মুনদের আগমনের প্রস্তুতি উপলক্ষে মঙ্গলবার বিকেলে উখিয়ার কুতুপালং ১৭ নম্বর ক্যাম্প ইনচার্জের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন- মেজর মুনতাসির, কক্সবাজারের অতিরিক্ত আর আর আরসি শামসুদ্দোজা, উখিয়া সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার নাহিয়ান আদনান তাইয়্যান, উখিয়া উপজেলা নির্বাহী র্কমর্কতা মো. নিকারুজ্জামান চৌধুরী রবিন ও ক্যাম্প ইনচার্জ ওবায়দুল্লাহ।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765