শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২, ০৮:২৩ অপরাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে প্রধানমন্ত্রীর চাচী রাজিয়া নাসেরের ২য় মৃত্যুবার্ষিকী পালন বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সাথে বাগেরহাটের ব্যবসায়ীদের মতবিনিময় বাগেরহাটে সহিংসতার ও নির্যাতনের শিকার নারীর রেফারেল বিষয়ক কর্মশালা বাগেরহাটে ইবতেদায়ী শিক্ষকদের জেলা সম্মেলন অনুষ্ঠিত বাগেরহাটে ‘অনলাইন প্লাটফর্মে জেন্ডার সংবেদনশীলতা’ বিষয়ক কর্মশালা বাগেরহাটে ওয়ার্কিং কমিটির মৎস্য প্রক্রিয়াজাত কারখানা পরিদর্শণ হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা বাগেরহাটে হোমিওপ্যাথিক চিকিৎসকদের কর্মবিরতি বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ




বাগেরহাটের শরণখোলায় পাউবো’র বেড়িবাঁধসহ ১০ বিঘা জমি নদীগর্ভে বিলিন

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি
  • প্রকাশ: রবিবার, ৭ জুলাই, ২০১৯

বাগেরহাটের শরণখোলার সাউথখালীতে পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের আশার আলো মসজিদ সংলগ্ন বেড়িবাঁধ, বসতবাড়ী ও ফসলী প্রায় ১০ বিঘা জমি ডেবে নদীগর্ভে বিলিন হয়েছে। ফলে জোয়ারের পানি ১০টি গ্রামে প্রবেশ করে আমনের বীজতলা, মাছের ঘের ও ঘরবাড়ি তলিয়ে যাবার আসংঙ্কা করছে এলাকাবাসী। শনিবার রাতে আকষ্মিকভাবে বাঁধের বিভিন্ন অংশ ডেবে যেতে শুরু করে। এভাবে ডেবে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে এখন চরম আতঙ্ক বিরাজ করছে।
সাউথখালী ইউনিয়নের ইউপি সদস্য জাকির হোসেন জানান, উপজেলার সাউথখালী ইউনিয়নের বলেশ্বর নদী সংলগ্ন আশার আলো মসজিদের দক্ষিন পাশ থেকে পাউবোর বেড়িবাঁধসহ প্রায় ১০ বিঘা জমি সম্পূর্ন নদীতে বিলিন হয়ে গেছে। জোয়ারের পানি এখন ওই ইউনিয়নের ১০টি গ্রামে ওঠানামা করছে। ফলে মানুষের ¯^াভাবিক জীবনযাাত্রা ব্যাহত, আমনের বীজতলা ও মাছের ঘেরসহ ঘরবাড়ি তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।
ভাঙ্গন কবলিত এলাকাবাসি জানান, পাউবোর ৩৫/১ পোল্ডারের বাঁধের কাজ মূল অংশে না করে কম ঝুকিপূর্ন এলাকাকে অগ্রাধিকার দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। অপরদিকে জমিতে অনেকে বীজধান ফেলেছে। আবার অনেকে বীজধান ভিজিয়ে রেখেছে। কিন্তু এখন জোয়ারের পানি ওঠানামা করায় বীজতলা তৈরী অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় আমন চাষ নিয়ে তারা শঙ্কায় রয়েছে।
শরণখোলা উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দীন আকন ভাঙ্গনের সত্যতা নিশ্চিত করে জানান, সরকার পাউবো’র ৩৫/১ পোল্ডারের এই বাঁধটি টেকসই ও উচু করে নির্মানের জন্য ৩৫০ কোটি টাকা বরাদ্দ করেছে। এই প্রকল্পের কাজটি চলমান অবস্তায় চীনের ঠিকাদারী প্রতিষ্ঠানটি বাঁধের চরম ঝঁকিপূর্ন অংশে কাজ না করে কম ঝুকিপূর্ন এলাকাকে অগ্রাধিকার দেয়ায় ভাঙ্গ তীব্রতর হচ্ছে।
বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদ-উজ-জামান খান জানান, ৩৫/১ পোল্ডারে ভাঙ্গনের খবর তিনি শুনেছেন। ওই এলাকায় বিশ^ ব্যাংক বেরিবাঁধ নির্মানের কাজ করছে। আগামী দিন (সোমবার) ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765