রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:৩৫ অপরাহ্ন
সর্বশেষ
রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ বা‌গেরহা‌টে কনসালটেশন ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত বাগেরহাটে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত বাগেরহাটে মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির উপকারভোগীদের প্রশিক্ষন শুরু দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের দাত ভাঙ্গা জবাব দেয়া হবে – শেখ তন্ময় এমপি চিতলমারীতে বিক্ষোভকারীদের ইটের আঘাতে কৃষকলীগ নেতা আহত বা‌গেরহা‌টে জেলা প্রশাস‌নের সা‌থে সরকারী বিদ‌্যাল‌য়ের অ‌ভিভাবক‌দের মত‌বি‌নিময় বাগেরহাট সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের অভিভাবক পরিষদের কমিটি গঠন বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা বাগেরহাটে মহানবী (সাঃ)কে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ




খুলনা সিটি করপোরেশনের ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা

খুলনা প্রতিনিধি
  • প্রকাশ: বুধবার, ২৪ জুলাই, ২০১৯

খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ৮৬৫ কোটি ৫৪ লাখ ৩ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বুধবার নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের উপস্থিতিতে বাজেট উপস্থাপন করেন।
একই সাথে তিনি ২০১৮-২০১৯ অর্থবছরের ২৯৮ কোটি ৮৩ লাখ ১৪ হাজার টাকার সংশোধিত বাজেটও ঘোষণা করেন।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেসিসি’র অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আজম। অনুষ্ঠান পরিচালনা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালা।

বাজেট ঘোষণাকালে সিটি মেয়র বলেন, নির্বাচনী ইস্তেহারে আমরা যে প্রতিশ্রæতি নগরবাসীকে দিয়েছিলাম, এ বাজেট প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যদিয়ে তা বাস্তবে রূপদানের চেষ্টা করছি। একই সাথে ২০১৮-১৯ অর্থবছরের আয়-ব্যয়ের প্রকৃত অবস্থার ওপর ভিত্তি করে বিগত অর্থবছরের সংশোধিত বাজেটও প্রণয়ন করা হয়েছে। যার লক্ষ্যমাত্রা অর্জনের হার ৪৬ দশমিক ৯০ শতাংশ।

তিনি আরও বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাজেটের রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৬৯ কোটি ৮২ লক্ষ ২৬ হাজার টাকা এবং সরকারি বরাদ্দ ও উন্নয়ন সহযোগী সংস্থা হতে উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৬৯৫ কোটি ৭১ লক্ষ ৭৭ হাজার টাকা। এর মধ্যে থেকে বর্তমানে আমাদের হাতে রয়েছে ৮৬ কোটি ৫১ লক্ষ ৫ হাজার টাকা। নিজস্ব আয় বৃদ্ধির পরিকল্পনা, সরকারি ও বিভিন্ন দাতা সংস্থার প্রতিশ্রæতি এবং জনগণের প্রত্যাশার বিষয়টি বিবেচনায় নিয়ে এ বাজেট প্রণয়ন করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটের উল্লেখযোগ্য দিক সমূহ বর্ণনা করতে গিয়ে সিটি মেয়র বলেন, ২০১৯-২০ অর্থবছরে জাতীয় এডিপিতে কেসিসি’র ২টি প্রকল্পে ৪০২ কোটি ৫৬ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে যা চলতি অর্থবছরে পাওয়া যাবে। প্রকল্প দুটির একটি খুলনা সিটি কর্পোরেশনের গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্থ রাস্তা মেরামত ও উন্নয়ন প্রকল্প। বর্তমান অর্থবছরে এ প্রকল্পে ১৮৪ কোটি ৮৮ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে। অন্যটি হচ্ছে খুলনা মহানগরীতে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন প্রকল্প। এ প্রকল্পে ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ২১৭ কোটি ৬৮ লক্ষ টাকা।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, খুলনা মহানগরীকে সর্বাঙ্গীন সুন্দর তিলোত্তমা নগরীতে পরিণত করতে আমাদের আন্তরিকতা এবং প্রচেষ্টার কোন ঘাটতি নেই। যে কোন উন্নয়নের জন্য প্রয়োজন অর্থের। অর্থ সংস্থানের জন্য একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান হিসেবে খুলনা সিটি কর্পোরেশন শুধুমাত্র সরকারি বা বিদেশী সাহায্য ও ঋণের ওপর নির্ভরশীল হয়ে থাকতে পারেনা। তাকে নিজস্ব আয়ের উপর নির্ভর করে নিজের পায়ে দাাঁড়ানোর চেষ্টা চালাতে হবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে সাংবাদিকসহ নগরবাসীর বিভিন্ন প্রশ্নের জবাবে সিটি মেয়র বলেন, সুষ্ঠুভাবে খুলনা মহনগরী এলাকার উন্নয়ন কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে সেবাদানকারী সংস্থাসমূহের মধ্যে সমন্বয়ের উদ্যোগ নেয়া হয়েছে। কাজের সমন্বয়ের লক্ষ্যে সংস্থাসমূহের মধ্যে মাসে অন্তত একবার বৈঠক করা হবে।

বাজেট ঘোষনা অনুষ্ঠানে কেসিসি’র উন্নয়ন কর্মকান্ড এবং উন্নয়ন পরিকল্পনা ভিত্তিক ডকুমেন্টারী ভিডিও প্রদর্শন করা হয়। কেসিসি’র প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিকসহ নগরীর বিশিষ্ট নাগরিকবৃন্দ বাজেট ঘোষণাকালে উপস্থিত ছিলেন।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765