শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৮:২৪ পূর্বাহ্ন




কর্মক্ষেত্রে নারীদের সফল হওয়ার ৫ কৌশল

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: শনিবার, ১৩ জুলাই, ২০১৯

পুরুষের সঙ্গে নারীরা এখন কর্মদক্ষতায় সমানতালে এগিয়ে যাচ্ছে। দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে। তবে এর মাঝেও রয়েছে অনেক বাধা-বিপত্তি।

কর্মজীবনে নারীদের উন্নতিতে সহায়তা করার জন্য কিছু কৌশল লিডারশিপ কোচ স্যালি হেলজেসেন পরামর্শ নিয়ে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি। আসুন জানি সেগুলো।

১. ‘না’ বলুন

আপনার কর্মজীবনের শুরুতে সবচেয়ে সহায়ক পদ্ধতি হলো ‘না’ বলা। সব কাজ নিজে করতে যাবেন না বা নিজের ঘাড়েই সব বোঝা নেবেন না। যেটি পারছেন না, এর ব্যাপারে সুন্দর করে ‘না’ বলে দিন।

২. ঝুঁকি নিতে শিখুন

গবেষণায় দেখা গেছে, বিভিন্ন প্রতিষ্ঠানে নারীদের পুরস্কৃত করা হয় তাদের সঠিক ও সুনির্দিষ্টভাবে কাজ করার জন্য। আর পুরুষদের পুরস্কৃত করা হয় ঝুঁকি নেওয়া এবং সাহসিকতার জন্য। এ ক্ষেত্রে হেলজেসেন বলেন, ‘ঝুঁকি নিতে শেখা এবং নিখুঁত হওয়া থেকে সরে দাঁড়ানো ক্যারিয়ারে অগ্রগতির মূল চাবিকাঠি।’

৩. নিজের অর্জনগুলো তুলে করুন

কর্মক্ষেত্রে আপনার অবদান অন্যরা খুব ভালোভাবে লক্ষ করবে এবং আপনাকে পুরস্কৃত করবে এমন আশা করাটা বোকামি। এ ক্ষেত্রে হেলজেসেন বলেন, ‘তিনি প্রায়ই এমন মানুষের মুখোমুখি হন, যারা তাদের নিজেদের অর্জন সম্পর্কে কথা বলে না।’

এ ক্ষেত্রে তারা সাধারণত দুই ধরনের ব্যাখ্যা দেয়। প্রথমটি হলো ‘আমি মনে করি, আমি যদি ভালো কাজ করি তবে মানুষের সেটা লক্ষ করা উচিত’ এবং অপরটি হলো ‘নিজেকে নজরে আনার জন্য যদি আমাকে সবার সামনে হাঁক দিতে হয় বা উন্মাদের মতো আচরণ করতে হয়, তাহলে কারো নজরে না পড়াটাই ভালো।’

হেলজেসেন বলেন, ‘এই ধরনের চিন্তাভাবনা আপনাকে নো-উইন অপশনে ছেড়ে দেবে। অর্থাৎ যেখানে আপনার জয় হওয়ার সম্ভাবনা নেই।’ তাই নিজের অর্জনগুলোকে তুলে ধরুন।

৪. নিজেকে যোগ্য হিসেবে উপস্থাপন করা

হেলজেসেন পরামর্শমতে, আপনি নিজেকে একজন নেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইলে আপনাকে আপনার স্থানটি ধরে রাখতে হবে। এমনভাবে নিজেকে উপস্থাপন করতে হবে যেখানে আপনি জানেন যে আপনি যোগ্য, সম্পূর্ণ ও সর্বসম্পন্ন।

৫. ভুলগুলো ভুলে যান

হেলজেসেন বলছেন, “পুরুষের তুলনায় নারীরা সাধারণত অনেক বেশি তাদের ভুলগুলো নিয়ে পড়ে থাকে। এ প্রবণতা নারীদের আসলেও পেছনে আটকে রাখে। তাই এটি না করে নিজেকে থামান। নিজেকে বলুন ‘আপনি মানুষ, অন্য সকলের মতো। তাই ভুলকে ভুলে যান।’”

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ













© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765