শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন




এবার প্রশ্নপত্রে সেফুদা, ফেসবুকে ভাইরাল

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯

সেফাত উল্লাহ ওরফে সেফুদা, পুরো নাম সিফাত উল্লাহ মজুমদার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি বিতর্কিত নাম। ফেসবুকে বিভিন্ন বিতর্কিত মন্তব্যের কারণে দীর্ঘ দিন ধরেই সমালোচিত অস্ট্রিয়া প্রবাসী এই বাংলাদেশি।

এবার সেই বিতর্কিত সেফুদার নাম ব্যবহার করা হয়েছে রাজধানীর একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রশ্নপত্রে।
রাজউক উত্তরা মডেল কলেজের দশম শ্রেণির প্রাক-নির্বাচনি পরীক্ষায় ইসলাম শিক্ষা বিষয়ের প্রশ্নপত্রে ব্যবহার করা হয়েছে তার নাম। যা ইতোমধ্যেই ভাইরাল হয়েছে। বিষয়টি নিয়ে শুরু হয়েছে জোর সমালোচনা।

সৃজনশীল ধাঁচে করা ওই প্রশ্নের উদ্দীপক অংশে সেফুদার নাম ব্যবহার করা হয়েছে।

প্রশ্নটির উদ্দীপক অংশে লেখা হয়েছে, “অদ্ভুত এক ধরণের মানুষ, সেফাতুল্লাহ সেফুদা। সোশ্যাল মিডিয়ায় সে বিভিন্ন কুরূচিপূর্ণ মন্তব্য করে। তরুণদের উদ্দেশ্যে সে বলে, ‘মদ খাবি, মানুষ হবি, আমি আরো এক গ্লাস খাইলাম’। তার কথার প্রতিবাদ করে একজন বিজ্ঞ আলেম বললেন, ‘তার মধ্যে যদি ইমানের সর্ব প্রথম এবং সর্বপ্রধান বিষয়ের প্রভাব পরিলক্ষিত হত, তাহলে সে হয়ে উঠত একজন আত্মসচেতন এবং আত্নমর্যাদাবান ব্যক্তি’।”

নিয়ম অনুযায়ী উদ্দীপকের আলোকে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক চারটি প্রশ্ন করতে হয়। সেখানে লেখা প্রশ্নগুলো হলো- আকাইদ কী?, ইসলামের নাম ইসলাম রাখা হয়েছে কেন?, বিজ্ঞ আলেমের বক্তব্যে যে বিষয়টি ফুটে উঠেছে, তা আমাদের জীবনে কী প্রভাব ফেলতে পারে তা ব্যাখ্যা করো এবং তরুণদের উদ্দেশে দেওয়া সেফুদার বক্তব্যটি কিসের শামিল? এর ফলাফল বিশ্লেষণ করো।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765