বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে ওয়ার্কিং কমিটির মৎস্য প্রক্রিয়াজাত কারখানা পরিদর্শণ হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা বাগেরহাটে হোমিওপ্যাথিক চিকিৎসকদের কর্মবিরতি বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ বা‌গেরহা‌টে কনসালটেশন ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত বাগেরহাটে আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত বাগেরহাটে মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির উপকারভোগীদের প্রশিক্ষন শুরু দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের দাত ভাঙ্গা জবাব দেয়া হবে – শেখ তন্ময় এমপি চিতলমারীতে বিক্ষোভকারীদের ইটের আঘাতে কৃষকলীগ নেতা আহত




মানবতার সেবায় শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন

মনির হোসেন, মোংলা বোগেরহাট) থেকে
  • প্রকাশ: রবিবার, ১৪ জুলাই, ২০১৯
শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশনের কিছু খন্ডচিত্র

মানব সেবার মধ্যদিয়েই কোন ব্যক্তি বা সংগঠন আল্লাহুর সন্তষ্টি অর্জন করতে পারে। যারা মানব সেবার সাথে জড়িত তারাই  কেবল মানুষের শ্রদ্ধা আর ভালবাসা পেয়ে থাকে। মানব সেবায় নিয়োজিত যে সংগঠনগুলো সকল প্রকার লোভ লালসা ও স্বার্থের মোহ ত্যাগ করে অসহায় মানুষের কল্যানে কাজ করেছে তারাই ইতিহাসে চির স্মরনীয় হয়ে আছে।
দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর মোংলা উপজেলায় যে সংগঠনটি আর্তমানবতার কল্যাণে কাজ করে সবার হৃদয় জয় করে নিয়েছে সে সংগঠনটির নাম হলো শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন।
মোংলা পোর্ট পৌরসভার সাবেক চেয়ারম্যান ও মানবতার মহান সেবক মরহুম শেখ আব্দুল হাই সাহেবের নামানুসারে এ সংগঠনটির নামকরণ করা হয়েছে। মোংলা সরকারি কলেজ ও বঙ্গবন্ধু মহিলা কলেজের একঝাঁক মেধাবী শিক্ষার্থীদের নিয়ে ২০১৭ সালের ১৫ মার্চ এ সংগঠনটি যাত্রা শুরু করে । ৩১ জন সদস্য নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন।

একজন মানুষের জীবন বাঁচানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদান রক্ত। সেই রক্ত সংগ্রহ করে একজন মানুষকে নতুন জীবন উপহার দেওয়ার মহান দায়িত্বটি পালন করে যাচ্ছে এ সংগঠনের প্রতিটি সদস্য। বিশেষ করে মোংলার বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসাধীন সন্তান সম্ভাবা মায়েদের জন্য রক্ত সংগ্রহের মূল দায়িত্ব পালন করে মানবতার সেবায় এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন।

এ সংগঠনের কার্যক্রম শুধু রক্তদান কর্মসূচীর মধ্যে সীমাবদ্ধ নেই, অসহায় মানুষের সেবায়ও কাজ করছে তারা। সম্প্রতি মোংলা থানা পুলিশ ও শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশনের উদ্যোগে “মানবতার দেয়াল” উদ্বোধন করা হয়েছে। এখানে জামা প্যান্ট, পানজাবি থেকে শুরু করে সব ধরনের বস্ত্র রাখা হয়েছে। দরিদ্র মানুষেরা এখান থেকে তাদের প্রয়োজনীয় জিনিসটি নিয়ে যেতে পারছেন। সচ্ছল মানুষেরা তাদের অপ্রয়োজনীয় জিনিসটি এখানে রেখে যাচ্ছেন। আর এসব কাজে সহযোগিতা করছেন সংগঠনের সদস্যরা।
শেখ আব্দুল হাই ফাউন্ডেশনের এমন উদ্যোগের প্রশংসা করেছে সাধারন মানুষ।
ফাউন্ডেশনের সভাপতি রাজুল ইসলাম সানি জানান, আমাদের সংগঠনের প্রত্যেক সদস্যর মোবাইল নম্বরের পাশে রক্তের গ্রুপ লেখা থাকে। জরুরী ভিত্তিতে কোন ব্যক্তির  রক্তের প্রয়োজন হলে আমাদের সংগঠনের যে সদস্যের রক্তের গ্রুপ ওই ব্যক্তির রক্তের গ্রুপের সাথে মিলে যায় আমরা তাকে রক্ত দিয়ে সহায়তা করে থাকি। এ পর্যন্ত প্রায় ৯ শতাধিক ব্যক্তিকে রক্ত দিয়ে আমরা  সহযোগিতা করেছি। বিশেষ করে মোংলায় যখন উন্নয়ন মেলা, বৈশাখী মেলা ও একুশে বই মেলা হয় সেখানে আমরা সংগঠনের পক্ষ থেকে স্টল দিয়ে সাধারন জনগনের নিকট থেকে রক্ত সংগ্রহ করি। পরবর্তীতে আমরা সংগ্রহীত রক্ত অন্যদের জীবন বাঁচাতে সরবরাহ করে থাকি।
সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে রাজুল ইসলাম সানি জানান, আমরা যদি একটি ব্লাড ব্যাংক করতে পারি তাহলে সেবার মান আরো বাড়াতে পারব। এ জন্য  সরকারের সহযোগীতা আমাদের প্রয়োজন। সংগঠনের সিনিয়র সদস্য মিলন বিশ্বাস এ প্রতিবেদককে বলেন, শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশনের মাধ্যমে মানুষের সেবা করার সুযোগ পেয়ে আমি গর্বিত। এখানে কাজ করতে পেরে আমি অসংখ্য মানুষের ভালবাসা পেয়েছি।

মোংলা যুব ফোরামের সভাপতি পারভেজ খান জানান, শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন মানবতার কল্যানে কাজ করে যাচ্ছে সবসময়।  অসচ্ছল মানুষের জন্য বিনামূল্যে ব্লাড স্ক্যানিং, ব্লাড টেষ্ট সহ সব ধরনের সহায়তা দিয়ে থাকে এ সংগঠনটি।

জানতে চাইলে সংগঠনের  উপদেষ্টা আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম বলেন, আমাদের তরুন প্রজন্ম শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে মানব সেবায় দারুন ভূমিকা রাখছে। এমন মহৎ কাজের সাথে জড়িত এ সংগঠনের সকল সদস্যকে আমি সাধুবাদ জানাই।  এ সংগঠনের সকল কার্যক্রমে অংশগ্রহন করতে পেরে আমি আনন্দিত।

পৃথিবীতে কিছু সংগঠন আছে যে সংগঠনের প্রতিটি কর্মী নিঃস্বার্থভাবে অসহায় মানুষের সেবায়  নিজেদের বিলিয়ে দিতে চায়, বিনিময়ে কিছুই নিতে চায়না। শেখ আব্দুল হাই ব্লাড ফাউন্ডেশন তেমনি একটি সংগঠনের নাম। ভালো কাজের মধ্যদিয় এ সংগঠনের পথচলা আরো বিকশিত হোক এমন প্রত্যাশা সকলের।

নতুনবার্তা২৪/ইডি

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765