বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৮:৫৭ পূর্বাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে প্রধানমন্ত্রীর চাচী রাজিয়া নাসেরের ২য় মৃত্যুবার্ষিকী পালন বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সাথে বাগেরহাটের ব্যবসায়ীদের মতবিনিময় বাগেরহাটে সহিংসতার ও নির্যাতনের শিকার নারীর রেফারেল বিষয়ক কর্মশালা বাগেরহাটে ইবতেদায়ী শিক্ষকদের জেলা সম্মেলন অনুষ্ঠিত বাগেরহাটে ‘অনলাইন প্লাটফর্মে জেন্ডার সংবেদনশীলতা’ বিষয়ক কর্মশালা বাগেরহাটে ওয়ার্কিং কমিটির মৎস্য প্রক্রিয়াজাত কারখানা পরিদর্শণ হাজারো বেকারের কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছেন তারা বাগেরহাটে হোমিওপ্যাথিক চিকিৎসকদের কর্মবিরতি বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা রামপালে পূর্ব শত্রুতার জের ধরে বসতবাড়িতে ঢুকে গাছপালা কর্তনের অভিযোগ




নতুনের ভিড়ে সেরা ফোন কোনটি

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: শনিবার, ৩১ আগস্ট, ২০১৯

নতুন ফোন কিনতে চান, কিন্তু কোনটা ভালো হবে তা বুঝতে পারছেন না। বাজারে আবার গত কয়েক মাসে কী কী নতুন ফোন এসেছে, তার বিস্তারিত তথ্যও এক জায়গায় পাচ্ছেন না। যেসব সম্ভাব্য ক্রেতা এমন সমস্যায় আছেন, তাদের জন্য সমাধান।

ফোন প্রস্ততকারক প্রতিষ্ঠানগুলোর জন্য ‘২০১৯’ সালটি দারুণ চ্যালেঞ্জিং। মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে কিছুটা ব্যাকফুটে চলে যাওয়ার পর সেই জায়গা দখল করতে অ্যাপল থেকে শুরু করে স্যামসাং, ওয়ান প্লাস হুমড়ি খেয়ে পড়েছে। গত আট মাসে বাজারে এসেছে প্রতিষ্ঠানগুলোর চোখ ধাঁধানো বেশ কয়েকটি স্মার্টফোন। এমন কিছু ফোন আবার গত বছর থেকে বাজারে আছে, যা এখনো সমানতালে বিক্রি হচ্ছে।

ওয়ান প্লাস ৭ প্রো

আগস্ট পর্যন্ত বাজারে আসা ফোনের মধ্যে ওয়ান প্লাস ৭ প্রোকে ‘সেরা’ বলছেন দ্য গার্ডিয়ানের বিশ্লেষকরা। ফোনটিতে আছে ৬ দশমিক ৬৭ ইঞ্চির ফ্লুয়েড অ্যামোলেড ডিসপ্লে। ফুল স্ক্রিন ডিসপ্লের ফোনটি রক্ষার জন্য দেওয়া হয়েছে গরিলা গ্লাস ৫। প্রসেসর হিসেবে এতে আছে স্ন্যাপড্রাগন ৮৫৫। দাম ৬৮ হাজার টাকার কিছু বেশি।

এর পর্দার রিফ্রেশ রেট ৯০ হার্টজ, যা বেশির ভাগ স্মার্টফোনের পর্দার চেয়ে বেশি। মোবাইল গেইমারদের জন্য এটি সুখবর।

সুপার অ্যামোলেড পর্দার পাশাপাশি পেছনে আছে তিনটি ক্যামেরা। এর মধ্যে মূল ক্যামেরাটি ৪৮ মেগাপিক্সেল। এর সঙ্গে আছে একটি টেলিফটো লেন্স এবং একটি আলট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স।

ওয়ান প্লাস ৭ প্রো ৫ জি ভার্সনেও বাজারে পাওয়া যাচ্ছে। তবে তাতে একটি মাত্র সিম। সাইজ একই। এখনও বাংলাদেশে আসেনি।

গ্যালাক্সি নোট ১০/১০ প্লাস

এই ফোনটি স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এক বিস্ময়ের নাম। গ্যালাক্সি নোট ১০-এর ৬ দশমিক ইঞ্চি কিংবা প্লাসের ৬ দশমিক ৮ ইঞ্চি পর্দা গ্যালাক্সি নোট ৯-এর থেকে হালকা এবং পাতলা।

ফোন দুটির ইনফিনিটি-ও ডিসপ্লে এবং ডায়নামিক অ্যামোলেডের প্রায় বেজেলহীন ডিসপ্লে ভিডিওকে আরও সাবলীলভাবে উপস্থাপন করে। গ্যালাক্সি নোট ১০ প্লাস দ্রুত চার্জ দিতে পারবেন। ৩০ মিনিটের চার্জে চলবে পুরো এক দিন!

ফোনের স্টোরেজ নিয়ে যারা ভাবনায় থাকেন, তাদের জন্য গ্যালাক্সি নোট ১০ এক সুখবরের নাম। ১০-এ জায়গা ২৫৬ জিবি, প্লাসে ১৫৬ জিবির সঙ্গে আলাদা ৫১২ জিবি। এটি মাইক্রোএসডি কার্ড দিয়ে ১ দশমিক ৫ টিবি পর্যন্ত বাড়ানো যাবে। অর্থাৎ ল্যাপটপের মতো জায়গা পাচ্ছেন আপনি!

৩১ আগস্ট পর্যন্ত ১০ হাজার টাকা ছাড় দিয়ে গ্যালাক্সি নোট টেন প্লাসের আগাম ফরমায়েশ দাম ছিল ১ লাখ ৩৪ হাজার ৫০০ টাকা। ফোনটি দেড় বছরের কিস্তি সুবিধায় কেনা যাবে। সিটি ব্যাংকের অ্যামেক্স ক্রেডিট কার্ডে কিনলে পাঁচ হাজার টাকা বাড়তি ক্যাশব্যাক পাওয়া যাবে।

অ্যাপল আইফোন এক্সএস

গত বছর বাজারে আসা আইওএস ডিভাইসের ভেতর এই ফোনটি বেশ নজর কেড়েছে। ডিসপ্লে সাইজ ৫ দশমিক ৮ ইঞ্চি। ৪৫৮ পিপিআই ও এলইডি এইচডিআর ডিসপ্লে রয়েছে এতে। আছে স্টেইনলেস স্টিল বডি।

এক্সএস ম্যাক্সের মতো এক্সএসে পাবেন সিঙ্গেল রিয়েল ক্যামেরা সিস্টেম। এই ক্যামেরায় থাকবে একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। ফোনের সামনে থাকবে একটি ট্রু ডেপথ ফ্রন্ট ক্যামেরা। এর সঙ্গে একাধিক ফেস আনলক সেন্সর।

ডিসপ্লের ওপরে কালো নচ। এ নচের নিচে ফ্রন্ট ক্যামেরা ও একাধিক সেন্সর। সফটওয়্যার আপডেট পাবেন পাঁচ বছর।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের দাবি, আইফোন হলো বিশ্বের এক নম্বর স্মার্টফোন। এর গ্রাহক সন্তষ্টির হার ৯৮ শতাংশ। আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্স আইফোনটি হচ্ছে এখন পর্যন্ত অ্যাপলের তৈরি সবচেয়ে উন্নত ফোন। দাম লাখ টাকার মতো।

স্যামসাং গ্যালাক্সি এস১০

ছোট সাইজের অ্যান্ড্রয়েডের ভেতর স্যামসাং গ্যালাক্সি এস১০-এর বিকল্প পাওয়া কঠিন। দাম ৭৬ হাজার টাকা।

সিরিজের ফোনগুলোতে এইচডিআর ১০+ ফিচার রয়েছে, যাতে বেজেলহীন সিনেমাটিক ইনফিনিটি ডিসপ্লে ব্যবহারের অভিজ্ঞতা দেবে। একে পরবর্তী প্রজন্মের স্ক্রিন প্রযুক্তি বলা হয়। অ্যামোলেড স্ক্রিনে আলট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ছাড়াও এতে আছে মোবাইল ওয়্যারলেস পাওয়ার শেয়ার প্রযুক্তি, যা ওয়্যারলেস চার্জিং সুবিধাযুক্ত যেকোনো স্মার্টফোন এবং পরিধানযোগ্য ডিভাইসে চার্জ সরবরাহ করতে পারবে।

রয়েছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ও ১৬ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্সের সমন্বয়ে তিনটি রিয়ার প্রো-গ্রেড ক্যামেরা। ফোনটির ব্যাটারি ভালো হলেও চার্জ এক দিনের বেশি পাবেন না।

স্যামসাংয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এতে উদ্ভাবনী প্রযুক্তির সমন্বয় করা হয়েছে। গ্যালাক্সি এস১০-এর ডিভাইসগুলো উন্মোচনের মধ্য দিয়ে আমরা পরবর্তী প্রজন্মের স্মার্টফোনের দিকে যাচ্ছি।

হুয়াওয়ে পি ৩০ প্রো

ভালো ক্যামেরার ফোন কিনতে চাইলে হুয়াওয়ে পি ৩০ প্রোকে প্রথম পছন্দ হিসেবে বেছে নিতে পারেন। দাম লাখ টাকার কাছাকাছি। এর ২০ মেগাপিক্সেলের ০.৬ আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেলের ক্যামেরা আপনার মন ভালো করবে, ৪০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা আপনাকে অবাক করবে। পেরিস্কোপিক ৫ী অপটিক্যাল জুম ক্যামেরা বিস্মিত করবে।

এর লো-লাইট পারফরম্যান্স আপনার চোখ কপালে তুলে দেবে। রাতে ছবি তোলার সময় চোখের পলকে পরিবেশকে দিনে রূপান্তরিত করতে পারে!

আইফোন এক্সআর

এক্সআর ফোনে একটি ৬ দশমিক ১ ইঞ্চি এজ-টু-এজ এলসিডি ডিসপ্লে ব্যবহার করেছে অ্যাপল। তিনটি মডেলের আইফোনে এসেছে অ্যাপলের নতুন এ১২ বায়োনিক চিপ। নতুন এই এলসিডি ডিসপ্লের নাম রাখা হয়েছে লিকুইড রেটিনা ডিসপ্লে। এ১২ বায়োনিক চিপে থাকছে সর্বাধুনিক সাত ন্যানোমিটার আর্কিটেকচার। এ ছাড়া পাবেন ফেসআইডি, ট্রু ডেপথ ক্যামেরা। ৬৪ জিবি, ১২৮ জিবি আর ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে নতুন আইফোন এক্সআর।

যুক্তরাষ্ট্রে ৬৪ জিবি আইফোন এক্সআরের দাম ৭৪৯ মার্কিন ডলার। ১২৮ জিবি ও ২৫৬ জিবি এক্সআর কিনতে যুক্তরাষ্ট্রে খরচ হবে যথাক্রমে ৭৯৯ ডলার আর ৮৯৯ ডলার। এই ফোনটি বাজারে আসে গত বছর। এখনো বাজারে দারুণ চলছে।

অ্যাপল আইফোন এক্সএস ম্যাক্স

বড় স্ক্রিনের ভেতর যারা আইফোন কিনতে চান, তাদের এক্সএস ম্যাক্স সম্ভবত একমাত্র পছন্দ। দাম বেশি হওয়ার পাশাপাশি ফোনটি তুলনামূলক ভারী।

স্যামসাং গ্যালাক্সি এস১০ প্লাস

গ্যালাক্সি এস১০-এর মতো গ্যালাক্সি এস১০ প্লাসে রয়েছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ও ১৬ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্সের সমন্বয়ে তিনটি রিয়ার প্রো-গ্রেড ক্যামেরা। বাজারে গ্যালাক্সি এস১০ ই, গ্যালাক্সি এস ১০ ও গ্যালাক্সি এস১০ প্লাসের দাম যথাক্রমে ৭৪ হাজার ৯০০ টাকা, ৮৯ হাজার ৯০০ টাকা ও ৯৯ হাজার ৯০০ টাকা।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765