রবিবার, ১২ জুলাই ২০২০, ০৯:৫২ পূর্বাহ্ন




দক্ষিণাঞ্চলের সড়ক ৪ লেনে উন্নীতকরণে ৪২৫০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ২৪ জুন, ২০২০

দক্ষিণাঞ্চলের সব মহাসড়ক পর্যায়ক্রমে ৪ লেনে উন্নীত করবে সরকার। এক্ষেত্রে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক আর্থিক ও কারিগরি সহায়তা দেবে। এর প্রথম ধাপে নেওয়া হবে একটি বড় প্রকল্প, যেখানে বিশ্বব্যাংক সহজ শর্তে ৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ২৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। ওয়াশিংটনের সদর দপ্তরে অনুষ্ঠিতব্য বিশ্বব্যাংকের বোর্ডসভায় এই ঋণ অনুমোদন হতে যাচ্ছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিশ্বব্যাংকের ঢাকা অফিস সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ইআরডির বিশ্বব্যাংক ইউংয়ের প্রধান ও অতিরিক্ত সচিব সাহাবুদ্দীন পাটোয়ারী বলেন, বিশ্বব্যাংকের সহজ শর্তের তিন বছরের প্যাকেজ আইডা-১৮-এর আওতায় এটি হচ্ছে শেষ প্রকল্প। এই প্রকল্পের আওতায় ৫০ কোটি ডলার দেবে বলে নিশ্চিত করা হয়েছে। তিনি বলেন, বোর্ডসভায় এটি অনুমোদন হয়ে গেলে আইডা-১৮-এর আওতায় ৫ বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের প্রতিশ্রুতি নিশ্চিত হবে।

ইআরডি জানায়, বিশ্বব্যাংকের ঋণে শর্ত অনুযায়ী ৫ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে ঋণ পরিশোধ করতে হবে। এর সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ মোট ২ শতাংশ সুদ দিতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের মুখপাত্র মেহরীন এ মাহবুব বলেন, আজ বোর্ডসভায় বাংলাদেশের জন্য ৫০ কোটি ডলারের এই ঋণটি অনুমোদন পেতে পারে। এই অর্থ দিয়ে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সড়ক ও মহাসড়ক বিভাগের বিদ্যমান রাস্তার সম্প্রসারণ ও উন্নয়ন করা হবে। সম্প্রসারণ বলতে দুই লেনের সড়ক ৪ লেনে উন্নীত হবে। তিনি বলেন, পর্যায়ক্রমে দক্ষিণের সব সড়কই ৪ লেন হবে। এজন্য চারটি ধাপে কাজকে বিভক্ত করা হয়েছে। ৫০ কোটি ডলার হবে প্রথম ধাপের জন্য।

সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, এটি সরকারের দীর্ঘমেয়াদি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাস্টারপ্ল্যানের অংশ। দেশের সব মহাসড়ককে ৪ লেনে উন্নীত করা হবে। এরই অংশ হিসেবে দক্ষিণাঞ্চলের সড়ক ৪ লেনে উন্নীত করার প্রকল্প নেওয়া হচ্ছে। যেখানে বিশ্বব্যাংক সহায়তা করবে।

এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও মহাসড়ক বিভাগের পরিকল্পনা ও বিবিধ ইউংয়ের অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার এ কে এম মনির হোসাইন পাঠান বলেন, প্রকল্প নেওয়া হচ্ছে এটা ঠিক আছে। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে আমি বিস্তারিত বলতে পারব না।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ













© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765