সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৩:০১ পূর্বাহ্ন
সর্বশেষ
বাগেরহাটে বঙ্গবন্ধুর শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল বাগেরহাটে ষড়যন্ত্রের হাত থেকে মুক্তিযোদ্ধা পরিবারকে বাঁচাতে এলাকাবাসির মানববন্ধন ‘শত কোটিপতি ক্লাবে’ জাকারবার্গ’ বাগেরহাটে কমিউনিটি ব্যাংকের এটিএম বুথের উদ্বোধন পুলিশের গুলিতে নিহত মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন নোয়াখালীতে মানবিক পুলিশের সহযোগিতায় হুইলচেয়ার পেল ৪০ প্রতিবন্ধী এক নারীকে নিয়ে দুই স্বামীর দ্বন্দ্ব, সংঘর্ষে প্রাণ গেল প্রথম স্বামীর ফকিরহাট অনলাইন স্কুল: শিক্ষার নতুন দ্বার সাতক্ষীরায় মাদক ব্যবসায়ীদের দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত বাগেরহাটের রামপালে বন্দুকযুদ্ধে খুলনার শীর্ষ সন্ত্রাসী মিনা কামাল নিহত




দক্ষিণাঞ্চলের সড়ক ৪ লেনে উন্নীতকরণে ৪২৫০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ২৪ জুন, ২০২০

দক্ষিণাঞ্চলের সব মহাসড়ক পর্যায়ক্রমে ৪ লেনে উন্নীত করবে সরকার। এক্ষেত্রে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক আর্থিক ও কারিগরি সহায়তা দেবে। এর প্রথম ধাপে নেওয়া হবে একটি বড় প্রকল্প, যেখানে বিশ্বব্যাংক সহজ শর্তে ৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ২৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। ওয়াশিংটনের সদর দপ্তরে অনুষ্ঠিতব্য বিশ্বব্যাংকের বোর্ডসভায় এই ঋণ অনুমোদন হতে যাচ্ছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিশ্বব্যাংকের ঢাকা অফিস সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ইআরডির বিশ্বব্যাংক ইউংয়ের প্রধান ও অতিরিক্ত সচিব সাহাবুদ্দীন পাটোয়ারী বলেন, বিশ্বব্যাংকের সহজ শর্তের তিন বছরের প্যাকেজ আইডা-১৮-এর আওতায় এটি হচ্ছে শেষ প্রকল্প। এই প্রকল্পের আওতায় ৫০ কোটি ডলার দেবে বলে নিশ্চিত করা হয়েছে। তিনি বলেন, বোর্ডসভায় এটি অনুমোদন হয়ে গেলে আইডা-১৮-এর আওতায় ৫ বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের প্রতিশ্রুতি নিশ্চিত হবে।

ইআরডি জানায়, বিশ্বব্যাংকের ঋণে শর্ত অনুযায়ী ৫ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে ঋণ পরিশোধ করতে হবে। এর সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ মোট ২ শতাংশ সুদ দিতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের মুখপাত্র মেহরীন এ মাহবুব বলেন, আজ বোর্ডসভায় বাংলাদেশের জন্য ৫০ কোটি ডলারের এই ঋণটি অনুমোদন পেতে পারে। এই অর্থ দিয়ে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সড়ক ও মহাসড়ক বিভাগের বিদ্যমান রাস্তার সম্প্রসারণ ও উন্নয়ন করা হবে। সম্প্রসারণ বলতে দুই লেনের সড়ক ৪ লেনে উন্নীত হবে। তিনি বলেন, পর্যায়ক্রমে দক্ষিণের সব সড়কই ৪ লেন হবে। এজন্য চারটি ধাপে কাজকে বিভক্ত করা হয়েছে। ৫০ কোটি ডলার হবে প্রথম ধাপের জন্য।

সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, এটি সরকারের দীর্ঘমেয়াদি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাস্টারপ্ল্যানের অংশ। দেশের সব মহাসড়ককে ৪ লেনে উন্নীত করা হবে। এরই অংশ হিসেবে দক্ষিণাঞ্চলের সড়ক ৪ লেনে উন্নীত করার প্রকল্প নেওয়া হচ্ছে। যেখানে বিশ্বব্যাংক সহায়তা করবে।

এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও মহাসড়ক বিভাগের পরিকল্পনা ও বিবিধ ইউংয়ের অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার এ কে এম মনির হোসাইন পাঠান বলেন, প্রকল্প নেওয়া হচ্ছে এটা ঠিক আছে। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে আমি বিস্তারিত বলতে পারব না।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ













© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765