1

মুস্তাফিজকে ফিটনেস নিয়ে তাগাদা

জাতীয় দলের ক্রিকেটারদের এনসিএলে (জাতীয় ক্রিকেট লিগ) অন্তত দুই পর্বে খেলতে হবে নিয়ম বেধে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফিটনেসে বাড়তি মনোযোগ দিয়েছে বোর্ড। ভারত সফরের দলে জায়গা পেতে জাতীয় লিগে খেলতে হবে ভালো। সঙ্গে ফিটনেস পরিক্ষায়ও পেতে হবে ভালো নম্বর। বাংলাদেশ জাতীয় দলের পেসার মুস্তাফিজকেও ফিটনেস নিয়ে দেওয়া হয়েছে বাড়তি তাগাদা।

জাতীয় লিগের প্রথম ধাপের শুরুর ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারেননি মুস্তাফিজ। দলের সঙ্গে খেলার উদ্দেশ্যে গেলেও ফিরে আসতে হয় তাকে। তার গোঁড়ালির চোট আছে। ফিজিওর নির্দেশনায় তাই বিশ্রাম নিতে বলা হয় কাটার মাস্টারকে। বৃহস্পতিবার শুরু হওয়া জাতীয় লিগের ম্যাচে রাজশাহী বিভাগের বিপক্ষে খুলনায় নিজ বিভাগের হয়ে খেলবেন মুস্তাফিজ। জাতীয় দলের এই পেসার ভারত সফরের টেস্ট সিরিজের চিন্তায় আছেন। কিন্তু টেস্ট খেলতে হলে তাকে জাতীয় লিগের ফিটনেস টেস্টে পাস করতে হবে।

বিসিবি নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ক্রিকবাজকে বলেন, ‘ভারত সফরের দলে জায়গা পেতে হলে মুস্তাফিজকে জাতীয় লিগে নিজের ফিট প্রমাণ করতে হবে। সে এখনও ইনজুরি থেকে সেরে ওঠার পর্যায়ে আছে। আমি তাকে প্রতি দিন ১৫ ওভারের বেশি বল না করার পরামর্শ দিয়েছি। এই ম্যাচ থেকে তার ফিটনেসের বিষয়টি বিবেচনায় রাখা হবে।’

ক্যারিয়ারের শুরুতেই চোট জর্জরিত মুস্তাফিজুর রহমান। অনেকে মনে করেন, দ্রুত তাকে টেস্ট খেলানোয় হিতে বিপরীত হয়েছে। ফিজের ওপর চাপ পড়ে গেছে। টেস্ট থেকে ফিজকে কিছুদিন বিশ্রাম দেওয়ার পক্ষেও মত দেন অনেকে। ভারতের বিপক্ষে টেস্টে মুস্তাফিজ থাকবেন কি-না এমন প্রশ্নে নান্নু বলেন, ‘এটা টিম ম্যানেজমেন্টের ব্যাপার। আমরা তো মাঠে থাকি না। ফিটনেস ট্রেনার আছেন, বোলিং কোচ আছেন তারই বলতে পারবেন সে কত ওভার করে বল করতে পারবে। দুই ম্যাচ টানা খেলতে পারবে কি-না।’

এছাড়া বিসিবি নির্বাচক বাংলাদেশ দলের পেসারদের ফিটনেস নিয়ে তার চিন্তার কথা প্রকাশ করেন। বাংলাদেশ জাতীয় দল ও তার আশেপাশে থাকা ক্রিকেটাররা ইনজুরির কবলে আছেন। তাদের ফিটনেস আন্তর্জাতিক মানের না বলে উল্লেখ করেন তিনি। বাংলাদেশ দলের দশ পেসারের তালিকা করলে পাঁচজন ইনজুরি কবলিত পাওয়া যাবে বলে মন্তব্য নান্নুর। তিনি মনে করেন, ফিটনেস ভালো না হলে দুই ইনিংসে ভালো বল করতে পারবে না পেসাররা। এছাড়া টেস্ট জিততে হলে পেস, স্পিন সব বিভাগেই ভালো করতে হবে বলে উল্লেখ করেন এই বিসিবি নির্বাচক।