1

মাইলফলকের সামনে মুস্তাফিজ

বৃহস্পতিবারও সন্ধ্যা নামার আগে বৃষ্টি হয়েছে। শুক্রবার রাত থেকেই থেমে থেমে বৃষ্টি। সকাল থেকে সূর্যও হাসেনি। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুক্রবার ত্রিদেশীয় টি-২০ সিরিজে বাংলাদেশ-জিম্বাবুয়ের প্রথম ম্যাচটি হবে কি-না বলা যাচ্ছে না। সন্ধ্যা সাড়ে ছয়টায় ম্যাচ মাঠে গড়ানোর কথা। বৃষ্টি সাময়িক থামায় এবং ম্যাচ শুরুয় বিলম্ব থাকায় ম্যাচ শুরুর আশাও দেখা যাচ্ছে।

ত্রিদেশীয় টি-২০ সিরিজের প্রথম ম্যাচেই দারুণ এক মাইফলকের সামনে আছেন আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে বিশ্রামে থাকা মুস্তাফিজুর রহমান। টি২০ ফরম্যাটে নিজের অভিষেক ম্যাচেই দুই উইকেট পান ফিজ। আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচে শহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজকে শিকার করেন তিনি। গত চার বছরে সাদা বলের ক্রিকেটে নিজেকে দলের গুরুত্বপূর্ণ পেসার হিসেবে প্রতিষ্ঠা করেছেন এই বাঁহাতি কাটার মাস্টার।

ওয়ানডেতে এরই মধ্যে ছুঁয়েছেন ১০০ উইকেটের মাইলফলক। আজ থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় টি২০ সিরিজের আগে ৫০ উইকেটের মাইলফলকের সামনে আছেন তিনি। আর মাত্র দুটি উইকেট পেলেই টি-২০ ক্রিকেটে পঞ্চাশের ঘরে উঠবেন তিনি। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত আন্তর্জাতিক টি২০-তে ৫০-এর বেশি উইকেট পেয়েছেন কেবল সাকিব আল হাসান। ৭২ ম্যাচে এই অলরাউন্ডারের উইকেট ৮৮টি। অন্যদিকে মুস্তাফিজ ৩০ ম্যাচ খেলে পেয়েছেন ৪৮ উইকেট।

এই ফরম্যাটে নিজের সবশেষ কয়েকটি ম্যাচেই নিয়মিত উইকেটের দেখা পেয়েছেন এই পেসার। শেষ পাঁচ ম্যাচের সবগুলোই খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, এই পাঁচ ম্যাচে পেয়েছেন মোট ১১টি উইকেট। এর মধ্যে তিন উইকেট করে নিয়েছেন তিনটি ম্যাচে। এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেই মাইলফলক স্পর্শ করে ফেলতে পারেন মুস্তাফিজ।

টি২০-তে নিজের ৪২তম ম্যাচে ৫০ উইকেট স্পর্শ করেছিলেন সাকিব। জিম্বাবুয়ের ব্যাটসম্যান সিকান্দার রাজা ছিলেন এই ফরম্যাটে তার ৫০তম শিকার। দেখার বিষয়, আজ জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচেই নিজের ৫০তম শিকারের দেখা পান কি-না মুস্তাফিজ।