1

পদত্যাগ করলেন কুয়েতের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ খালিদ পদত্যাগ করেছেন। এর আগে দেশটির পুরো মন্ত্রীসভাও পদত্যাগ করেছে। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দেশটির ক্ষমতাসীন আমির শেখ জাবের আল-আহমেদ আল-সাবাহের নিকট এই পদত্যাগপত্র জমা দেন তিনি।

দেশটির সরকারি এক মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার কুয়েতের সংসদ সদস্যরা ক্ষমতাসীন আল সাবাহ পরিবারের সিনিয়র সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল-জাররাহ আল সাবাহের বিরুদ্ধে অনাস্থা ভোটের জন্য একটি প্রস্তাব উত্থাপন করার পরেই এই পদত্যাগপত্র জমা দেওয়ার ঘটনা ঘটলো।

শেখ খালিদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলেছিলেন সংসদ সদস্যরা। কিন্তু তার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করেন তিনি। এর আগে মরুভূমির দেশটিতে ভারী বৃষ্টিপাতের ফলে হওয়া বন্যায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়। যার কারণে শুক্রবার দেশটির গণপূর্তমন্ত্রী পদত্যাগ করেছেন।

ক্ষমতাসীন আমির পদত্যাগ পত্র জমা নেওয়ার পরেই, নতুন মন্ত্রীসভা গঠনের জন্য আহ্বান জানাবেন তিনি। দেশটির প্রধানমন্ত্রীকে ক্ষমতাসীন আমির নিযুক্ত করেন। আর অন্য পদ গুলো দেশটির শাসক পরিবারের সদস্যদের দখলে।

তেল নির্ভর দেশটি মার্কিন মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র অন্যতম মিত্র দেশ এবং ওপেকের একজন সদস্য। মধ্যপ্রাচ্যে হলেও দেশটিতে সর্বাধিক উন্মুক্ত রাজনৈতিক ব্যবস্থা রয়েছে।