1

ঢাবি রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ও প্রধান লিডার সহযোগী অধ্যাপক মাহমুদুর রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ও প্রধান রোভার স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পেয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদুর রহমান। একই সাথে তিনি স্কাউটের উপ-কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। বুধবার (১৬ ই অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে রোভার স্কাউট ডেন অনুষ্ঠিত অভ্যন্তরীণ সভায় (আরএসএল মিটিং) তিনি এ দায়িত্ব লাভ করেন।

মাহমুদুর রহমান স্কুল জীবন থেকেই স্কাউটিংয়ের সঙ্গে জড়িত। তিনি ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত লিডার হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০১-২০০৫ পর্যন্ত অধ্যায়নরত অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সঙ্গে সম্পৃক্ত থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট ডিগ্রি কলেজ ও ২০০৯ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট লিডার হিসাবে দায়িত্ব পালন করেন। ২০১০ সাল থেকে ঢাবি রোভার স্কাউট গ্রুপের আরএসএল ও ট্রেজারারসহ বিভিন্ন দায়িত্ব পালন করছেন। ২০১৭ সালের এপ্রিলে তিনি বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলার রোভার স্কাউট প্রতিনিধি নির্বাচিত হন। মাহমুদুর রহমানের নেতৃত্ব ও দিকনির্দেশনায় আগামী দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ অনেক দূর এগিয়ে যাবে বলে সকলের প্রত্যাশা।

উল্লেখ্য যে, ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ বাংলাদেশের সুপ্রাচীন এবং সর্ববৃহৎ রোভার স্কাউট গ্রুপ। ১৯৬৬ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোভারিং কার্যক্রম বিদ্যমান। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের স্কাউটিং জগতে স্কাউটিংয়ের বিকাশে মাতৃসংগঠন হিসেবে ভূমিকা পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের রয়েছে অতীত গৌরবময় স্মৃতি। এ পর্যন্ত ২১ জন রোভার পিআরএস(প্রেসিডেন্ট রোভার স্কাউট) এ্যাওয়ার্ড অর্জন করেছেন যা স্কাউটিং এর সর্বোচ্চ খেতাব এবং মহামান্য রাষ্ট্রপতি নিজ হাতে দিয়ে থাকেন।