1

২১৫ রানের টার্গেট দিলো শ্রীলংকা

শেষ পর্যন্ত শ্রীলংকা ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩১৪ রান তুলেছে। তিনে ব্যাটিংয়ে নামা উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশল পেরেরা ৯৯ বলে ১১১ রানে করে আউট হয়েছেন। তিনি ১৭ চারের সঙ্গে এক ছক্কা মেরে ফিরেছেন। কুশল মেন্ডিস ফিরেছেন ৪৩ রান করে। তার আগে দিমুথ করুনারত্নে ৩৬ রান করে আউট হয়েছেন। অন্য ওপেনার আভিস্কা ফার্নান্দো করেন ৭ রান।

লাসিথ মালিঙ্গা ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নেমেছেন। দীর্ঘ ক্যারিয়ারে বাংলাদেশের বিপক্ষে তিনি খেলেছেন ১৪ ওয়ানডে। হারের স্বাদ পেয়েছেন মাত্র তিনবার। তবে এবার জয় নিয়ে মাঠ ছাড়তে হলে বুড়ো মালিঙ্গাকেই নিতে হবে বড় দায়িত্ব। বাংলাদেশ দলও মালিঙ্গাকে সমীহ করে খেলবে।

নেতৃত্বের অভিষেক হওয়া তামিমে ভর করে লংকানদের বিরুদ্ধে প্রথম সিরিজ জিততে চায় বাংলাদেশ। তামিম বিশ্বকাপে ভালো করতে পারেননি। আট ম্যাচ খেলে ফিফটি করেন মাত্র একটি। শ্রীলংকা সফর দিয়ে আবার তিনি ফর্মে ফিরতে মুখিয়ে আছেন। দাঁড়িয়ে আছেন নতুন এক মাইলফলকের সামনেও। ১২৯ রান করতে পারলে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রান হবে তামিমের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদি মিরাজ, শাফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

শ্রীলংকা একাদশ: দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুলশ মেন্ডিস, অ্যাঞ্জেল ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, লাসিথ মালিঙ্গা।