বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন




হিলি স্থলবন্দর দিয়ে পূর্বে এলসি করা পেঁয়াজ আসছে

দিনাজপুর প্রতিনিধি
  • প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯

অবশেষে সীমান্তে আটকে থাকা পূর্বের এলসি করা পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দিয়েছে ভারত সরকার। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হলেও বেলা ১২টা ২০মিনিট থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক বাংলাদেশে আসা শুরু করেছে।

ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সনজিৎ মজুমদার এর সত্যতা নিশ্চিত করেছেন।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মোবারক হোসেন ও নাজমুল হক জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপক বন্যায় পেঁয়াজের আবাদ ক্ষতিগ্রস্ত হয়। এতে করে ভারতে পেঁয়াজ সংকটের কারণে দাম কয়েকগুণ বেড়ে যায়। অভ্যন্তরীণ মজুদ স্বাভাবিক রাখতে এবং জনদুর্গতি ঠেকাতে তাদের কেন্দ্রিয় সরকার গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয়। এ অবস্থায় সীমান্তের ওপারে প্রায় ৬০টি ট্রাকে দেড় হাজার মেট্রিকটন পেঁয়াজ আটকে থাকায় বাংলাদেশের ব্যবসায়িরা ভারতের ব্যবসায়িদের উপর চাপ সৃষ্টি করেন। অবশেষে গত ৫দিন পর পুর্বের এলসি করা পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে রপ্তানি করার অনুমতি দেওয়া হয়।

ব্যবসায়িরা আরও জানান, গত কয়েকদিন ধরে পেঁয়াজের বস্তা ট্রাকে বাঁধা অবস্থায় ছিল। ফলে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে ব্যবসায়িরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

এদিকে আজ পেঁয়াজের ট্রাক আসায় বন্দরের মোকামগুলোতে মানভেদে ৮০-৯০ টাকা কেজিতে পাইকারি বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে দাম কমে তেমন প্রভাব পড়বে না বলেও জানান ব্যবসায়িরা।

হিলি স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা নূর আমিন জানান, পূর্বে এলসি করা পেঁয়াজ আসতে শুরু করেছে। আজ শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকার পরও দুই দেশের ব্যবসায়ীদের অনুরোধে তারা পেঁয়াজ খালাসের ব্যবস্থা করছেন।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765