1

‘হার্টের গুরুত্বপূর্ণ অংশে কিডনি থাকে’: ট্রাম্পের বক্তব্যে বিশ্বজুড়ে হাসির রোল

হাস্যকর কথা বলে সমালোচিত হওয়ার ঘটনা নতুন নয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। রীতিমতো হাসির রোল পড়ে যায় তার কোনো কোনো বক্তব্য বা টুইটার পোস্টে।

এবার চিকিৎসাশাস্ত্রকেই বদলে দিলেন ট্রাম্প। তিনি দাবি করেছেন, হার্টের ‘গুরুত্বপূর্ণ অংশে’ কিডনি থাকে!

টাইমস অব ইন্ডিয়া জানায়, ট্রাম্প প্রশাসন সম্প্রতি কিডনিবিষয়ক স্বাস্থ্য জটিলতা নিয়ে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য মার্কিন প্রেসিডেন্ট বুধবার বিকেলে ওয়াশিংটন ডিসিতে একটি চুক্তিপত্রে সই করেন।

সেখানে দেওয়া এক বক্তৃতায় ট্রাম্প বলেন, “আপনারা (চিকিৎসক) কিডনি নিয়ে খুব পরিশ্রম করেছেন। এটি শরীরের বিশেষ অংশ । কারণ হৃদ্‌যন্ত্রের গুরুত্বপূর্ণ স্থানে কিডনি থাকে। এটা অসাধারণ বিষয়।”

তিনি বলেন, “কোনো কোনো মানুষের কিডনি খারাপ হয়। আপনাদের কঠোর পরিশ্রমের কারণে এই মানুষগুলো বেঁচে থাকে। এখানে উপস্থিত হওয়ায় আপনাদের ধন্যবাদ। কারণ আপনাদের কারণে বহু মানুষ প্রাণে বেঁচে যান। আজ আমাদের দেশের কিডনি চিকিৎসার ইতিহাসের খুব গুরুত্বপূর্ণ দিন।”

এদিকে হৃদ্‌যন্ত্র নিয়ে ট্রাম্পের এমন বক্তব্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো শিরোনাম হয়ে পড়ে। মার্কিন প্রেসিডেন্টের এমন কথায় হাসির রোল পড়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

এর আগেও বহুবার নানা রকম মন্তব্য করে লোক হাসিয়েছেন তিনি, বিতর্কিতও হয়েছেন। কখনো বলেন, তার হাতের আঙুলগুলো ছোট হলেও অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ ছোট নয়। কখনো আবার বলেন, ‘‘আমার আইকিউ সাধারণের চেয়ে অনেক বেশি৷ তবে এতে আপনাদের কোনো হাত নেই৷’’