1

সেনা নিয়ে টুইট করায় কাশ্মীরী সাংবাদিক গ্রেফতার

কাশ্মীরে আধাসামরিক বাহিনী মোতায়েন করার নির্দেশনা নিয়ে টুইট করায় এবার কাশ্মীরের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। খবর আনন্দবাজারের।

গ্রেফতারকৃত সাংবাদিক কাজী শিবলী কাশ্মীরে কাশ্মীরিয়্যাত নামে একটি অনলাইন পোর্টালের সম্পাদক ছিলেন। এর আগে কাশ্মীরিয়্যাতের ফেসবুক পেজও ডাউন করে দেয় সরকার।
কাশ্মীর নিয়ে সাম্প্রতিক উদ্বেগজনক অবস্থায় সেখানে বাড়তি আধাসামরিক বাহিনী মোতায়েন নিয়ে যে নির্দেশনা জারি করা হয় তা তিনি টুইটারে প্রকাশ করেন। মূলত এর পরপরই তাকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করে পুলিশ।

জিজ্ঞাসাবাদের পর তাকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতারের পর #FreeQaziShibli হ্যাশট্যাগ দিয়ে তার মুক্তির দাবি তোলেন অসংখ্য মানুষ।

মূলত ভারতের স্বাধীনতা দিবসকে সামনে রেখে কোনও ধরনের হামলা মোকাবেলায় সেখানে প্রচুর আধাসামরিক সেনা মোতায়েন করা হয়েছে এবং স্থানীয়দের ব্যক্তিগত স্বাধীনতা ও দৈনন্দিন জীবনেও হস্তক্ষেপ করছে সেনারা।

সম্প্রতি আসিফ সুলতান নামে আরও এক সাংবাদিককে গ্রেফতার করেছে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনী। এ নিয়ে বারবারই কাশ্মীরের সংবাদমাধ্যমগুলোতে হস্তক্ষেপ করছে ভারতীয় সরকার, ফলে সেখানে গণমাধ্যমের স্বাধীনতা মারাত্মক হুমকির মুখে।

এর আগে কাশ্মীরের দু’টি বড় সংবাদপত্রে কোনও কারণ ছাড়াই সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হয়।

কাশ্মীরে চলমান নির্যাতন নিয়ে যাতে সংবাদ মাধ্যমগুলো কাজ না করতে পারে সে লক্ষ্যে গত বছরের মে মাস থেকেই সেখানে বিদেশি সাংবাদিকদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। যদি কোনও বিদেশি সাংবাদিক সেখানে কাজ করতে চান তাহলে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ও নির্দেশনা মোতাবেক কাজ করতে হয়।