1

সুন্দরবন রক্ষায় সকলকে আরো বেশি সচেতন হতে হবে – ডাঃ মোজাম্মেল হোসেন এমপি

বাগেরহাটে ’’জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ মোকাবেলায় উপকূলীয় বনায়ন ও ম্যানগোভ বন সংরক্ষণ এবং উন্নয়নে প্রয়োজন নীতিমালা সমূহের বাস্তবায়ন ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে শহরের খারদ্বারে উদয়ন সভা কক্ষে কাস্ট ট্রাস্টের সহয়তায় উদয়ন বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে বক্তৃতা করেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা: মোজাম্মেল হোসেন।

 

বাগেরহাট সামাজিক বন বিভাগের বন সংরক্ষক এস এম আকবর হোসেনের সভাপতিত্বে উদয়ন বাংলাদেশর নির্বাহী পরিচালক মো: আছাদুজ জামান শেখের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ট্রাস্টের সিজেআরএফ প্রকল্পের কোর্ডিনেটর, মনিটরিং এবং ইভালুয়েশন অফিসার ফারহা হাদীয়া। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) কামরুল ইসলাম, বাগেরহাট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ্যাড শরীফা খানম, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দীন হায়দার, সাধারণ স¤পাদক তালুকদার আব্দুল বাকী, পৌর কাউন্সিলর তানিয়া খাতুন, ভয়েস অব সাউথ বাংলার নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম, হেলভেটাস বাংলাদেশের প্রকল্প কর্মকর্তা নুছরাত জাহান, শরণখোলার সহ-বন ব্যবস্থাপনা কমিটির আবু আহসান তুহিন, ফরিদ খান মিন্টু, প্রতিবন্ধী সংগঠন সংকল্পের সভাপতি শেখ হারুনুর রশিদ, এন এস পি এর সরোয়ার হোসেন প্রমুখ।

প্রধান অতিথি ডাঃ মোজাম্মেল হোসেন বলেন, বন সংলগ্ন নাগরিক ও বনজীবীদের জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতন হতে হবে। জলবায়ু পরিবর্তন এখন বাংলাদেশের সব থেকে বড় সমস্যা। শুধু গাছ লাগালে হবেনা প্রত্যেকের নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে ও পরিবেশকে সুস্থভাবে টিকিয়ে রাখতে সকলকে একযোগে কাজ করতে হবে। স্থানীয় পর্যায়ে যে সকল গাছ ভালো জন্মে সে সকল গাছ লাগানোর ও পরিবেশ রক্ষার কাজ করে যাওয়ার জন্য আহবান জানান।