1

সুন্দরবনে হরিণের চামড়া জব্দ

সুন্দরবনের কালাবগী খাল  এলাকায় শুক্রবার (১৭ আগস্ট) ভোর রাতে অভিযান চালিয়ে   একটি হরিণের  চামড়া জব্দ করেছে কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোন। তবে এ ঘটনায় তারা কাউকে আটক করতে পারেনি।

কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের স্টাফ অফিসার  (গোয়েন্দা)   লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ,বিএন   জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার গভীর রাতে কোস্টগার্ডের একটপ আভিযানিক দল নিয়মিত টহলদানের সময় সুন্দরবন সংলগ্ন কালাবগী  খাল সংলগ্ন এলাকায় পরিত্যক্ত অবস্থায় একটি হরিণের চামড়া পাওয়া যায়। চোরা শিকারীরা হরিণ শিকার করে পাচারের সময় কোস্টগার্ড বাহিনীর তৎপরতার কারনে সেখানে হরিণের চামড়া ফেলে রেখে পালিয়ে যায়। জব্দকৃত হরিণের চামড়া  সুন্দরবনের নলিয়ান ফরেস্ট অফিসের কাছেই কোস্টগার্ড বাহিনীর উপস্থিতিতে মাটিতে পুঁতে ফেলা হয়।

কোস্টগার্ড বাহিনীর গোয়েন্দা  অফিসার লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ আরো জানান, চোরা শিকারীরা ও পাচারকারীরা সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন প্রজাতির তক্ষক ও হরিণ শিকার করে ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে যা সুন্দরবনের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় হুমকিসরুপ। তিনি আরো জানান, সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশকারী চোরা শিকারী ও পাচারকারীদের বিরুদ্ধে কোস্টগার্ড বাহিনী নিয়মিত অভিযান চালিয়ে যাবে।