1

সাংবাদিক সোহাগকে প্রাণনাশের হুমকির ঘটনায় বিভিন্ন সংগঠনের নিন্দা ও প্রতিবাদ

মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার সদস্য ও দৈনিক প্রবর্তন এর বার্তা সম্পাদক ডি এম রেজা সোহাগকে প্রাণনাশের হুমকি দেয়ার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ও ঘটনার তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজে ও মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন এমইউজে খুলনার নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা।

বিএফইউজে ও এমইউজে

সাংবাদিক ডি,এম রেজাকে জীবননাশের হুমকিদাতাকে গ্রেফতার পূর্বক আইনের আওতায় আনার দাবী জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএফইউজে ও এমইউজে’র নেতৃবৃন্দ।
বিবৃতিদাতারা হলেন-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আব্দুল্লাহ, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন এমইউজে খুলনার সভাপতি মো. আনিসুজ্জামান, সহ-সভাপতি এহতেশামুল হক শাওন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবুল হাসান হিমালয়, কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাক রানা, বিএফইউজে’র সাবেক সহ-সভাপতি ড. মো. জাকির হোসেন, সাবেক নির্বাহী সদস্য শেখ দিদারুল আলম ও এহতেশামুল হক শাওন। বিবৃতিতে নেতৃবৃন্দ, সাংবাদিক ডি এম রেজা সোহাগের জীবনের নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তার বৃদ্ধ পিতা-মাতা, স্ত্রী-কন্যা আতঙ্কিত হয়ে পড়েছেন। তাদেরও নিরাপত্তা দিতে হবে।

আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা
কালা তারেকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য খুলনা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন, আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা।
প্রতিবাদ লিপিতে তারা উল্লেখ করেছেন, ১৯ জুলাই জনৈক কালা তারেক খুলনা থেকে প্রকাশিত দৈনিক প্রবর্তন পত্রিকার বার্তা সম্পাদক ডিএম রেজা সোহাগকে ৭২ ঘণ্টার মধ্যে হত্যার হুমকি দিয়েছে। কালা তারেকের হুমকিতে সাংবাদিক রেজা তার জীবনের নিরাপত্তা চেয়ে থানায় জিডি করেছেন। আমরা আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সাথে সাথে হুমকি দাতা কালা তারেককে গ্রেফতার পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন, আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় সদস্য ও খুলনা বিভাগীয় সভাপতি শেখ মোসলেহ উদ্দিন বাদশা ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও খুলনা বিভাগীয় জেনারেল সেক্রেটারি দেওয়ান ওমর ফারুক সহ নেতৃবৃন্দ।

অনলাইন জার্নলিস্ট এসোসিয়েশন
সাংবাদিক ডি.এম রেজা সোহাগকে প্রাণনাশের হুমকির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে, বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-বিওজেএ । সেই সাথে হুমকিদাতাকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয় সংগঠনের পক্ষ থেকে । আজ শনিবার ( ২০ জুলাই) সংগঠনের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিওজেএ’র কেন্দ্রীয় সভাপতি জাহিদ ইকবাল এবং সাধারণ সম্পাদক এম ইব্রাহীম সরকার এক যৌথ বিবৃতিতে বলেন , সাংবাদিকরা সমাজের বিবেক। আজ সাংবাদিক হত্যার হুমকি দেয়ার অর্থ হলো পুরো সমাজকে হুমকি দেয়া। অবিলম্বে সাংবাদিক ডি এম রেজাকে হত্যার হুমকিদাতাকে গ্রেফতার করতে হবে। সেই সাথে এমন দৃষ্টান্ত মূলক শাস্তি দিতে হবে যাতে করে আর কেউ সাংবাদিকরে উপর হামলা ও প্রাণ নাশের হুমকি দেয়ার সাহস না করে। বিবৃতিতে সাংবাদিক ডি এম রেজাসহ তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের প্রতি আহবান জানানো হয়।

মোড়েলগঞ্জ প্রেসক্লাব
দৈনিক প্রবর্তনের বার্তা সম্পাদক সিনিয়র সংবাদিক ডিএম রেজা সোহাগকে ৭২ ঘন্টার মধ্যে “কালা তারেক” কর্তৃক হত্যার হুমকি দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে মোড়েলগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দ। তারা হলেন, প্রেসক্লাব সভাপতি মো. জামাল শরীফ, সাধারণ সম্পাদক মশিউর রহমান মাসুম, দৈনিক পূর্বাঞ্চলের মোরেলগঞ্জ অফিস প্রধান নজরুল ইসলাম শরীফ, প্রবর্তন মোলেলগঞ্জ প্রতিনিধি মো. হাসানুজ্জামান বাবু, দৈনিক ঢাকা প্রতিদিন ও খুলনাঞ্চল প্রতিনিধি মোড়েলগঞ্জ এম.পলাশ শরীফ প্রমুখ। নেতৃবৃন্দারা বলেন, সাংবাদিক ডিএম রেজাকে হুমকি দাতাকে দ্রæত গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক ব্যবস্থা গ্রহন করা।