1

লেবাননের হাতে ইসরায়েলি গুপ্তচর আটক

ইহুদিবাদী ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের পক্ষে গুপ্তচরবৃত্তিতে নিযুক্ত লেবাননি বংশোদ্ভূত কানাডার একজন নাগরিককে আটক করেছে লেবাননের নিরাপত্তা বাহিনী। তাবেত তাবেত নামে ওই ব্যক্তি লেবাননের সামরিক বাহিনী সম্পর্কে ইসরায়েলের জন্য তথ্য সংগ্রহ করছিল। খবর পার্সটুডের।

লেবাননের বেসরকারি টেলিভিশন চ্যানেল এই এলবিসিআই জানিয়েছে, বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বাহিনী মঙ্গলবার তাবেতকে আটক করে। এর আগে, গত ১৯ মার্চ লেবাননের নিরাপত্তা বাহিনী ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তিতে লিপ্ত আরো এক ব্যক্তিকে আটক করে। সে সময় ওই ব্যক্তি জিজ্ঞাসাবাদে স্বীকার করেছিল যে, লেবাননের আরেক পলাতক গুপ্তচরের মাধ্যমে ইসরায়েল বাহিনীর ৫০৪ নম্বর ইউনিটের জন্য সে নিয়োগপ্রাপ্ত হয়।

মার্চে আটক হওয়া গুপ্তচর আরো স্বীকার করেছে, তাকে ইসরায়েল বাহিনী নিয়োগ দিয়েছিল মূলত হিজবুল্লাহর ভিতরে অনুপ্রবেশের জন্য যাতে ইসরায়েলের জন্য নিরাপত্তা তথ্য সংগ্রহ করা যায়। এছাড়া ইসরায়েলের নিখোঁজ পাইলটের ব্যাপারেও কোনো তথ্য পাওয়া যায় কিনা সেজন্য চেষ্টা চালানো ছিল এই নিয়োগের অন্যতম প্রধান লক্ষ্য। এই ব্যক্তিকে আটকের পর লেবাননের বিচার বিভাগের হাতে হস্তান্তর করা হয়েছে এবং তার সাথে আরো কারা কাজ করত তাদেরকে আটকের চেষ্টা চলছে।