1

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু মঙ্গলবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির আবেদন শুরু হচ্ছে মঙ্গলবার থেকে।

ওই দিন দুপুর ১২টা থেকে আগামী ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে। আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলি অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে প্রাথমিক আবেদন করতে হবে।

কেবল ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আগামী ২০-২২ অক্টোবর তিনটি ইউনিটে (এ, বি ও সি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের জন্য মানবিক থেকে পাশ করা ভর্তিচ্ছুরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যূনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যূনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট পেতে হবে। একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে।

উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন। সুযোগপ্রাপ্তদের পরবর্তীতে এক হাজার ৩২০ টাকা ফি জমা দিতে হবে।

১৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। আবেদনের নিয়মাবলি এবং ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।