বুধবার, ২২ জুন ২০২২, ০৩:২৮ অপরাহ্ন
সর্বশেষ
বা‌গেরহা‌টে জেলা প্রশাস‌নের সা‌থে সরকারী বিদ‌্যাল‌য়ের অ‌ভিভাবক‌দের মত‌বি‌নিময় বাগেরহাট সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের অভিভাবক পরিষদের কমিটি গঠন বাগেরহাটে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে ওয়ার্কিং কমিটির সভা বাগেরহাটে মহানবী (সাঃ)কে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ ব্ল্যাকমেইল করে দেড় মাস ধর্ষণ, অভিযুক্তকে ডেকে নিয়ে গিয়ে খুন করল দশম শ্রেণির ছাত্রী! নবী মোহাম্মদ (সাঃ) কে নিয়ে কটূক্তি করায় বিজেপি নেতা গ্রেপ্তার বাগেরহাটে ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাগেরহাটে জেলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল তথ্য অধিকার আইনের সুফল পাচ্ছে না বাগেরহাটের মানুষ বাগেরহাটের যাত্রাপুর ইউনিয়নে উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত




যৌন হয়রানির অভিযোগে জাবি শিক্ষক সাময়িক বহিষ্কার

সাভার প্রতিনিধি
  • প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৯

যৌন হয়রানির অভিযোগ উঠায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে সাময়িকভাবে বিরত থাকার নির্দেশ দিয়েছে কতৃপক্ষ। গতকাল রবিবার (২৯ ডিসেম্বর) বিকালে সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক সানওয়ার সিরাজের বিরুদ্ধে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম তার বিশেষ ক্ষমতাবলে এই সিদ্ধান্ত নেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, “অভিযোগকারী ছাত্রীর অভিযোগ আমলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেল তদন্ত কাজ শুরু করেছে এবং একটি সুপারিশ দিয়েছে। সুপারিশে শিক্ষক সানওয়ার সিরাজকে তদন্ত চলাকালে সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে সাময়িকভাবে বিরত থাকতে বলেছে। উপাচার্য এই সুপারিশে অনুমোদন দিয়েছেন।”
বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলের প্রধান অধ্যাপক রাশেদা আক্তার বলেন, “আমরা যৌন হয়রানির অভিযোগটি আমলে নিয়ে তদন্ত কাজ শুরু করেছি। তদন্ত কাজের শুরুতেই সেলের বিধি অনুযায়ী আমরা ওই শিক্ষকের বিরুদ্ধে একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে সাময়িকভাবে বিরত থাকার সুপারিশ দিয়েছি।” এই সিদ্ধান্তের বিষয়ে বক্তব্য জানতে যোগাযোগ করা হলে ফোন ধরেননি শিক্ষক সানওয়ার সিরাজ। যৌন হয়রানির অভিযোগ ওঠার পর থেকেই তিনি কারও ফোন ধরছেন না।

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর নিজ বিভাগের শিক্ষক সানওয়ার সিরাজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন সরকার ও রাজনীতি বিভাগের স্নাতকোত্তর শ্রেণির এক ছাত্রী। বিচার চেয়ে বিভাগের সভাপতির কাছে একটি অভিযোগও দায়ের করেন তিনি। পরে অভিযোগ দেওয়ার ঘটনা নিয়ে ওই শিক্ষকসহ বিভাগের বিভিন্ন শিক্ষক কর্তৃক ‘অব্যাহত হয়রানির’ শিকার হয়েছেন বলে অভিযোগ করছেন ওই শিক্ষার্থীর সহপাঠীরা।

তার কয়েকজন সহপাঠী নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রায় এক বছর আগের এই নিপীড়নের ঘটনা ঘটলেও কয়েকবার মৌখিক অভিযোগ দিয়ে কোনো বিচার পাননি ওই ছাত্রী। বরং শিক্ষক সানোয়ার সিরাজের ‘অব্যাহত হয়রানির’ ফলে মানসিকভাবে ভেঙ্গে পড়েন তিনি। মানসিকভাবে বিপর্যস্ত হয়ে গত ২৩ সেপ্টেম্বর রাতে তিনি ‘২৬টি ঘুমের বড়ি খেয়ে আত্মহত্যার চেষ্টা’ করেন বলেও তার এই সহপাঠীরা জানান।

তারা বলেন, গুরুতর অসুস্থ অবস্থায় ওই শিক্ষার্থীকে সাভারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর কিছুটা সুস্থ হলে তাকে বাড়ি নিয়ে যান পরিবারের সদস্যরা। এরপর ওই ছাত্রীকে যৌন হয়রানির এই ঘটনা প্রকাশ্যে এলে তা নিয়ে সরব হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765