1

মোড়েলগঞ্জে এক কিলোমিটার সড়কের বেহাল দশা

বাগেরহাটের মোড়েলগঞ্জে পুটিখালী হয়ে সোনাখালী অভিমুখি এক কিলোমিটার ইট সোলিং রাস্তাটির বেহাল দশায় জনভোগান্তি বেড়েছে। স্থানীয় সংসদ সদস্যের মাধ্যমে ওই রাস্তাটি কার্পেটিংয়ের জন্য বরাদ্দ হলেও অদৃশ্যে কারনে কাজটি স্থাগিত রয়েছে।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার পুটিখালী ইউনিয়নের পুটিখালী হয়ে সোনাখালী অভিমুখী ইট সোলিং রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় যাতাযাতে অনুপোযোগী হয়ে পড়েছে। খানা খন্দে পরিনত হয়েছে রাস্তাটির বিভিন্ন স্থানে। সামান্য বৃষ্টি হলেই খানা খন্দে পানি জমে পথচারি, শিক্ষার্থী, ভ্যান, ইজিবাইক, সাইকেল চলাচলে দুর্ভোগের অন্ত নেই ওই রাস্তাটিতে। এখান থেকে বিভিন্ন গ্রামের যোগাযোগ মাধ্যম ছিলো এখনও রয়েছে এ ইউনিয়ন সহ পাশ্ববর্তী ইউনিয়নের যোগাযোগের জনগুরুত্বর্পূন এ রাস্তাটি। প্রতিদিন এ পথ থেকে এক থেকে দু’ হাজার লোক যাতায়াত করে। এ রাস্তা পেরিয়ে যেতে হচ্ছে শিক্ষার্থীদের চক পুটিখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোনাখালী আজিজিয়া সিনিয়র মাদ্রাসা, পুটিখালী ইসলামীয়া (আলিম) মাদ্রাসা, সোনাখালী মহব্বত আলী মাধ্যমিক বিদ্যালয়, সোনাখালী মহসিনিয়া আলীম মাদ্রাসা ও সোনাখালী বিজনেস ম্যানেজমেন্ট কলেজ।
এ ছাড়াও মঙ্গলের হাট বাজার, সোনাখালী বাজার, ভাটখালী বাজার, দু’ পাড়ে ৬টি মসজিদ, একটি মন্দিরসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান রয়েছে। জনসাধারণের চলাচলের একমাত্র বরাদ্ধকৃত এ রাস্তাটির কাজ পুর্নরায় চালু করার জোর দাবি জানান এলাকাবাসী।

এ বিষয় পুটিখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাওলানা আব্দুল কাদের বলেন, এক কিলোমিটার কাপেটিং এ রাস্তাটি নির্মানের জন্য ইতোপূর্বে মোরেলগঞ্জ-শরণখোলা সংসদ সদস্য আলহাজ্ব ডা. মোজাম্মেল হোসেন বরাদ্দ দিয়েছেন। উপজেলা এলজিইডি দপ্তরের মাধ্যমে ইঞ্জিনিয়ার এসে কয়েকবার পরিমাপ করে গেছে। পরবর্তীতে কাজের আর কোন অগ্রগতী নেই।

এ ব্যাপারে মোড়েলগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. আশিক ইয়ামিন বলেন, পুটিখালীতে  কার্পেটিং রাস্তাটি বরাদ্দ অনুযায়ী পরিমাপ নির্ধাতির হয়েছে। কাগজপত্র মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। এখন টেন্ডারের অপেক্ষায়। তবে নভেম্বরের শেষ দিকে কাজ শুরুর সম্ভাবনা আছে।