1

মোল্লাহাটে জোড়ালাগানো শিশুর জন্ম : মায়ের অবস্থা আসংঙ্কাজনক

বাগেহাটের মোল্লাহাটে জোড়ালাগানো শিশুর জন্ম হয়েছে। খুলনার একটি বেসরকারী হাসপাতালে বৃহস্পতিবার দুপুরে অস্ত্রপচারের মাধ্যমে অস্বাভাবিক জোড়ালাগা ওই শিশু দুটির জন্ম হয়। শুক্রবার সকালে খুলনা থেকে তাদের বাড়ীতে আনা হয়। শিশু দুটিকে কিছুটা সুস্থ্য দেখা গেলেও প্রসুতি মায়ের অবস্থা আসংঙ্কাজনক।

শিশু দুটির- দুটি মাথা, মূখমন্ডল, চারটি হাত, বুক ও পিঠ (উপরের অংশ) পৃথক থাকলেও নিচের জোড়ালাগা অংশ পেট, তিনটি পা রয়েছে। শিশুর মলদ্বারে ছিদ্র নেই।
এলাকাবাসি জানান, মোল্লাহাট উপজেলার কাচনা গ্রামের কৃষক ইমন শেখের স্ত্রী ফাতেমা বেগমকে(১৯) গত শনিবার পার্শ¦বর্তি জেলা গোপালগঞ্জ সদর হাসপাতালে নেয়া হয়। তার অবস্থা আশংকাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য খুলনা নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পরে তাকে খুলনার একটি হাসপাতালে ভার্তি করা হয়। বৃহস্পতিবার দুপুরে সিজারের মাধ্যমে জোড়ালাগানো শিশুর জন্ম দেন তিনি। শনিবার সকালে শিশুটিকে মোল্লাহাট বাড়িতে আনা হয়। এদিকে সদ্য ভূমিষ্ট জোড়া লাগা শিশু দেখতে এলাকার শতশত মানুষ তাদের বাড়িতে ভিড় করে।
তবে স্থানীয় সুত্র জানায়, জন্মের পর থেকে শিশুদের পানি ছাড়া কোন কিছু পান করতে দেয়া হয়নি। তাদের পরিবার মনে করছে ওদের বাঁচিয়ে রাখা সম্ভব হবে না।
অপরদিকে মা ফাতেমা বেগমের অবস্থা আসংঙ্কাজনক বলে জানিয়েছেন তার স্বামী ইমন শেখ। তিনি বলেন, তার স্ত্রীর অবস্থা খুবই খারাপ। গতকাল শনিবার থেকে আজ শুক্রবার পর্যন্ত তার অজ্ঞান রয়েছে। তিনি আরো জানান, নিজে একজন কৃষক এবং মাঝে মধ্যে ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করেন। আর্থিক সংকটের কারনে তার স্ত্রীর সুস্থতা অনিশ্চিত হয়ে পড়েছে।
খুলনা আদ-দ্বীন হাসপাতাল কর্তৃপক্ষ অস্বাভাবিক শিশু জন্মের তথ্য নিশ্চিত করে জানান, ওই শিশুদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।