1

মাস শেষে সিলিন্ডারের গ্যাস উড়িয়ে দিচ্ছে রোহিঙ্গারা

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে স্বেচ্ছায় গ্যাসের অপচয় করছে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠী। এনজিওদের কাছ থেকে প্রতি মাস শেষে ফ্রি পাওয়া সহস্রাধিক গ্যাস সিলিন্ডার থেকে অযথা গ্যাস উড়িয়ে দিচ্ছেন তারা।

রোহিঙ্গাদের এই উদ্ভট কর্মকাণ্ড স্থানীয়দের অবাক করেছে। কেন তারা অবাধে এই গ্যাস উড়িয়ে দিচ্ছেন তা নিয়ে জনমনে প্রশ্ন তৈরি হয়েছে। যদিও এবারের বাজেটে গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। অথচ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা এখানেই বসবাস করে প্রয়োজনের বাইরে গ্যাস খরচ করেই চলেছে।

স্থানীয় জসিম উদ্দিন বলেন, রোহিঙ্গারা প্রতি মাসে অবাধে গ্যাস খরচ করছে। অনেক রোহিঙ্গাকে দেখেছি, গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাস উড়িয়ে দিচ্ছে। আবার অনেকে রোহিঙ্গারা গ্যাস নিজেরা ব্যবহার না করে বাইরে বিক্রি করে দেয়।

কেন তারা গ্যাস উড়িয়ে দেন এমন প্রশ্নের জবাবে স্থানীয় ওসমান বলেন, রোহিঙ্গাদের দেখেছি, তারা গ্যাসের অপব্যবহার করছে। রোহিঙ্গাদের এক মাসের জন্য দেওয়া সিলিন্ডার ভর্তি গ্যাস একমাসে শেষে করতে পারেনা। তাই তারা পরবর্তী গ্যাস দেয়ার কয়েকদিন আগেই সিলিন্ডার খালি করে রাখে আবার নতুন করে গ্যাস পাওয়ার জন্য। যদি পরবর্তী গ্যাস দেয়ার আগ মুহূর্তে গ্যাস শেষ না হয় তখন কতৃপক্ষ তাদের পরবর্তী মাস থেকে গ্যাসে কমিয়ে দেয়।

তিনি আরো বলেন, এমন লোকও আছে; যারা গ্যাস ও চুলার ব্যবহারের নিয়মও জানে না। এছাড়া ক্যাম্পে অনেকবার অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে। আবার গ্যাস কেউ কেউ ব্যবহার না করে বাজারে এনে বিক্রি করে দেয়। কতিপয় রোহিঙ্গা এটাকে অভ্যাস অথবা ব্যবসায় পরিণত করেছে। যাকে বিক্রি করে তার সাথে প্রতি মাসে গ্যাস সিলিন্ডার বদল করে নেয়।

এ বিষয়ে জানতে চাইলে ক্যাম্প ১১-এর মাঝি নুরুল বশর বিষয়টি স্বীকার করে বলেন, গ্যাস-চুলা ব্যবহারে যারা মোটামুটি সচেতন ও দক্ষ তারা এগুলোর যথাযথ ব্যবহার করছে। যারা অনভিজ্ঞ তারাই উপরোল্লিখিত কাণ্ড ঘটাচ্ছেন।