1

চট্টগ্রাম টেস্টে বৃষ্টির বাগড়া

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের সিরিজে টস জিতে ব্যাটিং নেয় সফরকারী আফগানিস্তান। এশিয়ায় টস সবসময়ই খুব গুরুত্বপূর্ণ। পরে উইকেট ভেঙে যায়। শুরুতে তাই আফগান শিবিরে ধাক্কা দিতে হতো বাংলাদেশের। তাইজুল ইসলাম শুরু করেন সেই কাজটা। তুলে নেন দুই আফগান ওপেনারকে। এরপর তৃতীয় আঘাত হানেন মাহমুদুল্লাহ। মধ্যাহ্ন বিরতির কিছু পরে বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ রয়েছে। আফগানিস্তান ৪১ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০৫ রান তুলেছে।

তিনে নামা রহমত শাহ ৪৯ রান করে ক্রিজে আছেন। তার সঙ্গে আছেন সাবেক আফগান অধিনায়ক আসগর আফগান। এর আগে ওপেনার ইব্রাহিম জাদরান ২১ রানে আউট হন। দলের রান তখন ৪৮। তার আগে ওপেনার এহসানউল্লাহ জানাত বোল্ড হন ৯ রানে। এরপর মাহমুদুল্লাহ প্রথম ওভারে বোলিংয়ে এসেই তুলে নেন হাসমতউল্লাহকে। তিনি ১৪ রান করেন। বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে তাইজুল শত উইকেট নেওয়ার কীর্তি গড়েন। দেশের হয়ে টেস্টে দ্রুততম শত উইকেট নিলেন তিনি। তার আগে সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিকের এই কীর্তি আছে।

বাংলাদেশ এ ম্যাচে চার স্পিনার নিয়ে খেলছে। দলে আছেন অধিনায়ক সাকিব আল হাসান, নাঈম হাসান, মেহেদি মিরাজ ও তাইজুল ইসলাম। অন্যদিকে স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক ও মাহমুদুল্লাহ একাদশে আছেন। বাংলাদেশ দলে তিন পেসার আবু জায়েদ, তাসকিন আহমেদ এবং এবাদত হোসেন থাকলেও একাদশে তাদের কাউকে রাখা হয়নি।

ওপেনিংয়ে সাদমান ইসলামের সঙ্গে রাখা হয়েছে বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকারকে। এছাড়া দলে আছেন লিটন দাসও। আফগানিস্তানও চার স্পিনার নিয়ে খেলছে। তাদের দলে আছেন তিন লেগ স্পিনার। অধিনায়ক রশিদ খানের সঙ্গে আছেন চায়নাম্যান জাহির খান ও আরেক লেগি কায়িস আহমেদ। এছাড়া মোহাম্মদ নবী তো আছেনই। মিডিয়াম পেসার ইয়ামিন আহমেদজাই আছেন আফগান একাদশে।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

আফগানিস্তান একাদশ: এহসানউল্লাহ জানাত, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহেদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, আফসার জাজাই, রশিদ খান, ইয়ামিন আহমেদজাই, কায়িস আহমেদ, জাহির খান।