1

বেরোবিতে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতাসহ গ্রেফতার ৩

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাংচুর করার অভিযোগে করা মামলার প্রধান আসামিসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার বিশ্ববিদ্যালয়ের পার্কমোড় থেকে গ্রেফতার ব্যক্তিরাহলেন- ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ফয়সাল আযম ফাইন ও তার সহযোগী ফিরোজ এবং সুব্রত ঘোষ অর্নব।

তিনজনেক গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের তাজহাট থানার ওসি শেখ রোকনুজ্জামান।

জানা যায়, গত ২১ আগস্ট আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বিশ্ববিদ্যালয়ের দুই হলের বেশ কয়েকটি কক্ষে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাংচুর করেন ছাত্রলীগ নেতা ফাইন ও তার সহযোগীরা।

ওই ঘটনার পরিপ্রেক্ষিতে ২৩ আগস্ট ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাবেক সদস্য ফয়সাল আযম ফাইনকে প্রধান আসামি করে একটি মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও মামলার বাদী তুষার কিবরিয়া বলেন, ‘ফয়সাল আযম ফাইনের নেতৃত্বে তার অনুসারীরা প্রথমে ছাত্রলীগের কর্মসূচিতে বাধা দেয়। পরে তারা তিনটি রুমে হামলা করে জাতির জনক ও তার কন্যার ছবি ভাংচুর করে।’

তাজহাট থানার ওসি শেখ রোকনুজ্জামান বলেন, ছবি ভাংচুরের ঘটনায় একটি মামলা হয়েছে। মামলার প্রধান আসামিসহ দুইজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এদিকে শনিবার গ্রেফতার ফাইনের অনুসারীরা তাকে গ্রেফতারের প্রতিবাদ ও অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার দাবিতে মিছিল করতে গেলে পুলিশ তাদের লাঠিচার্য করে ছত্রভঙ্গ করে দেয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ক্যামা্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনার পর থেকেই বিশ্ববিদ্যালয় ও সংলগ্ন এলাকায় উত্তেজনা বিরাজ করছে।