1

বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

“আসুন বায়ুদূষণ রোধ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ^ পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার সকালে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে স্বাধীনতা উদ্যানে এসে শেষ হয়।
র‌্যালী শেষে বেলুন উড়য়ে দিবসটির উদ্বোধন করেন, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ কামরুল ইসলাম। পরে স্বাধীনতা উদ্যানে অনুষ্ঠিত আলোচনা সভায় বাগেরহাট পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. এমদাদুল হকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মাফুজ আফজাল, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার বকসী, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দীন হায়দার, শিক্ষাবিদ মুখার্জী রবিন্দ্র নাথ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, খুলনা বিশ^ বিদ্যালয়ের সহকারী অধ্যাপক এসএম রুবাইত আব্দুল্লাহ।

বক্তারা বলেন, আমাদের দৈনন্দিন জীবনে বেঁচে থাকার জন্য বিশুদ্ধ বাতাস একান্ত অপরিহার্য। উন্নয়নশীল বিশ্বের পরিবেশ দূষনগত সমস্যার মধ্যে বায়ুদূষন অন্যতম। বিশ্বের অধিকাংশ মানুষ শ্বাস গ্রহণের জন্য বিশুদ্ধ বাতাস থেকে বঞ্চিত হচ্ছে। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মেও জন্য একটি নিরাপদ ও বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করার লক্ষে সাম্প্রতিক সময়ে বিশ্ব জুড়ে বায়ুদূষণের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে উঠেছে।

নতুন বার্তা ২৪/ এমইউ