1

বাগেরহাটে এসইপি প্রকল্পের লিংকেজ মিটিং অনুষ্ঠিত

বাগেরহাটে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রী ও প্রযুক্তি সম্প্রসারণে প্রকল্পের (এসইপি) সংযোগ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারী) সকালে বাগেরহাট সদরে দরিতালুক এলাকায় অবস্থিত কোডেক ট্রেনিং সেন্টারে এই প্রকল্পের সংযোগ সভার উদ্বোধন করেন,বাগেরহাট পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো: আরেফিন বাদল।

 

এ সময় বাগেরহাট গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: ফতেহ আজম খান, কোডেকের প্রধান কার্যালয়ে সিনিয়য়ে প্রোগ্রাম অফিসার (নলেজ ডেভলপমেন্ট) হোসেনুর রহমান জুয়েল, কোডেক মাইক্রোফিনান্স প্রোগ্রামের সিনিয়র জোনাল ম্যানেজার শেখ হাসানুর রহমান, এসইপি প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার লোকমান হোসেন, কারিগরি কর্মকর্তা মোঃ আল আমিন প্রমূখ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বাংলাদেশে সব ধরনের পাকা বাড়ি নির্মাণে মাটি পোড়ানোর ইটের ব্যবহার সর্বাধিক। প্রচলিত পদ্ধতিতে ইট নির্মাণে যে মাটির ব্যবহার হয় তা কৃষি জমির উপর থেকে সংগ্রহ করা হয়। যার ফলে আমাদের কৃষি জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে, যা আমাদের খাদ্য নিরাপত্তাকে হুমকির সম্মুখীন করে তুলছে। তাছাড়া এই ইট পোড়াতে কয়ল, কাঠ বা গ্যাস ব্যবহার করা হয়। ইটের ভাটা হতে নির্গত ধোঁয়া আমাদের পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।

 

পরিবেশ দূষণ বিবেচনায় বাংলাদেশে বছরে কার্বন নিঃসরণের পরিমাণ প্রায় ৪০ মিলিয়ন টন, যার একটি বড় অংশ আসে ইট পোড়ানো কয়লা থেকে। এই ভয়াবহ ¶তির হাত থেকে রক্ষার জন্য বাংলাদেশ সরকার ২০২৫ সালের মধ্যে মাটির ইট পোড়ানো বন্ধ করার জন্য উদ্যোগ গ্রহণ করেছে। ##