1

বাগেরহাটে ঈদের ফিরতি যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

বাগেহাটে ঈদের ফিরতি টিকিটে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। ঈদ শেষে কর্মস্থলে ফেরা বাস যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ প্রায় সবকটি পরিবহন সার্ভিসের বিরুদ্ধে। এক প্রকার কৃত্তি¡ম সংকট সৃষ্টি করে এভাবে বাড়তি ভাড়া আদায়ের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগী যাত্রীরা।

ঢাকা ও চট্টগ্রামগামী একাধিক চাকুরীজীবী যাত্রীরা অভিযোগ করে বলেন, বাগেরহাট বাস টার্মিনাল এলাকায় প্রকাশ্যে হাকডাক করে বাড়তি ভাড়া আদায় করা হলেও এর কোনও প্রতিকার মিলছে না। নিরুপায় হয়েই যাত্রীদের গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া। ঢাকার আগের ভাড়া ৪শ থেকে সাড়ে ৪শ টাকা সেখানে এখন নেয়া হচ্ছে সাড়ে ৬শ থেকে ৭শ টাকা। একই ভাবে চট্টগ্রামের আগের ভাড়া ছিল ৬শ ৫০ টাকা তা এখন নেয়া হচ্ছে ১ হাজার ৩শ টাকা।

কচুয়া থেকে বাগেরহাট বাসস্টান্ডে ঢাকা সায়দাবাদো টিকিট কাটতে আসা মোঃ শাহীন বলেন, আমি প্রায়ই গ্রামীন সার্ভিস পরিবহনে যাতায়ত করি। বাগেরহাট থেকে ঢাকার ভাড়া ৪৫০(চারশত পঞ্চাশ টাকা) ঈদের অজুহাত দিয়ে “গ্রামীন পরিবহন” আমার কাজ থেকে ৭০০( সাতশত টাকা) নিয়েছে।

 

ঢাকাগামী আর এক চাকুরীজীবী মোঃ সোহাগ বলেন, চাকুরীর সুবাদে ঢাকা যেতে হচ্ছে তাই বাধ্য হয়ে ১৩শ টাকা দিয়ে “বনফুল ট্রান্সপোর্টে” আমি আর আমার বন্ধু দুটি টিকিট কেটেছি। এক প্রকার বাধ্য হয়ে যাত্রীরা টাকা দিচ্ছে। এটা কোন নিয়ম হতে পারে না বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।
বাস ভাড়া বেশি নেওয়ার কথা স্বীকার করে বাগেরহাট গ্রামীন পরিবহনের কাউন্টার ম্যানেজার মোঃ ফেরদাউস বলেন, ঈদের সময় আমরা সাড়ে ৪শ টাকার ভাড়া ৭শ টাকা নিচ্ছি। কারন ঢাকা থেকে ফেরার সময় যাত্রী না থাকার কারনে আমাদের ফাকা গাড়ী নিয়ে ফিরতে হয়।
বনফুল ট্রান্সপোর্টের ম্যানেজার মোঃ সোহেল বলেন, বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে, তবে এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না। মালিক পক্ষ থেকে বলা হয়েছে বলে বাড়তি টাকা নেয়া হচ্ছে।
বাগেরহাট আন্তঃজেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারন বাকী তালুকদার বলেন, ঈদের ফিরতি যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদাই করা কোন ক্রমেই উচিৎ নয়। ঢাকাগামী পরিবহনগুলো বাগেরহাট সমিতিভূক্ত না হওয়ার কারনে তারা ইচ্ছামত ভাড়া আদায় করলেও আমাদেও কিছুই করার নেই।