1

বর্ণবাদের শিকার পগবা

শুরুতে গোল করে এগিয়ে গিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। সেই গোল আবার শোধও দিয়ে দেয় উলভ। খেলা ১-১ সমতা শেষ হওয়ার পথে এগোচ্ছিল। এমন সময় ম্যাচের ৬৭ মিনিটে স্পট কিক পাওয়া মানে জয় নিজের ইচ্ছায় ঘরে চলে আসা। উলভসের বিপক্ষে পাওয়া সুযোগটি নিতে পারেনি ম্যানইউ।

শট নিতে গিয়ে মিস করে ফেলেন পল পগবা। তার নিচু শট ডানদিকে ঝাঁপিয়ে প্রতিহত করেন রুই প্যাট্রিসিও। শেষ পর্যন্ত দু’দলই আর কোনো গোল না করতে পারায় খেলা শেষ হয় পয়েন্ট ভাগাভাগিতে। উলভসের মাঠে তিন পয়েন্ট তুলে নিতে না পারার ক্ষোভটি পগবার ওপর চাপান বেশ কিছু সমর্থক।

তাদের একটি অংশ সামাজিক মাধ্যমে বর্ণবাদী টুইট করেন তার বিরুদ্ধে। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে ম্যানইউ, বর্ণবাদী আচরণের সমালোচনা করেছেন সাবেকরাও। সোমবার রাতের ম্যাচে ২৭ মিনিটে অ্যান্থনি মার্শিয়ালের গোলে এগিয়ে যায় ইউনাইটেড। যা ছিল ক্লাবের হয়ে তার পঞ্চাশতম গোল। বিরতির দশ মিনিট পর গোলটি শোধ করে দেন উলভসের রুবেন নেভেস।

এরপরই ম্যানইউ এগিয়ে যাওয়ার সুযোগ পায়। গত মৌসুমে তিনটি স্পট কিক নষ্ট করেছিলেন পগবা, উপরন্তু এ মৌসুমের প্রথম ম্যাচেই চেলসির বিপক্ষে পেনাল্টি শুটে সফল হয়েছিলেন মার্কাস রাশফোর্ড। দুয়ে মিলিয়ে গোল মিসের পর পগবার ওপর ক্ষুব্ধ হয়ে ওঠে অসহিষুষ্ণ সমর্থকরা। অনেকে বলছেন ম্যানইউ হেরেছে তাদের দলের ব্যবস্থাপনা ভালো নয় বলে। নেতৃত্বগুন ভালো নয় এমন কথাও বলছেন সমালোচকরা।