শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১১:৪৫ পূর্বাহ্ন
সর্বশেষ
জাতীয়করণ দাবিতে লাগাতার আন্দোলনে যাচ্ছে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকরা বাগেরহাটে শিশু ধর্ষণের মামলায় মান্নানের যাবজ্জীবন কারাদন্ড বাগেরহাটে শেখ রাসেলের ৫৬তম জন্ম বার্ষিকী পালিত মাদারীপুরে বিয়ের প্রলোভন দিয়ে কিশোরী ধর্ষণ, অভিযুক্ত গ্রেফতার বাগেরহাটে উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের সাধারণ সভা অনুষ্ঠিত চিতলমারীতে ১৫ বছর ধরে সক্রিয় ‘গোল্ড কয়েন’ চক্র : ৪ দিনধরে রাস্তায় ঘুরছে প্রতারণার স্বীকার বাস চালক বাগেরহাটে শেখ হেলাল উদ্দিন এমপির মায়ের সুস্থ্যতা কামনায় দোয়া মাহফিল বাগেরহাটে বঙ্গবন্ধুর শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল বাগেরহাটে ষড়যন্ত্রের হাত থেকে মুক্তিযোদ্ধা পরিবারকে বাঁচাতে এলাকাবাসির মানববন্ধন ‘শত কোটিপতি ক্লাবে’ জাকারবার্গ’




ফকিরহাট অনলাইন স্কুল: শিক্ষার নতুন দ্বার

বাগেরহাট প্রতিনিধি
  • প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণের কারণে বড় ধরণের ক্ষতির মুখে পড়েছে দেশের শিক্ষাখাত। এরমধ্যে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস শুরু করে ফকিরহাট অনলাইন স্কুলের কার্যক্রম। অ্যাকসেস টু ইনফরমেশন কর্তৃক নির্বাচিত আইসিটি৪ই জেলা অ্যাম্বাসেডর শিক্ষকদের সার্বিক সহযোগিতায় পরিচালিত ফকিরহাট অনলাইন স্কুলের লাইভ ক্লাস শিক্ষা ক্ষেত্রে নব দিগন্তের সূচনা করে।

এই কার্যক্রমকে সফল করতে ফকিরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস, উপজেলা একাডেমিক সুপারভাইজার আসাদুজ্জামান ও উপজেলার ১৩ জন আইসিটি৪ই জেলা অ্যাম্বাসেডর শিক্ষক কার্যকরী ভূমিকা রাখছেন।

ফকিরহাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস বলেন, শিক্ষাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুপ্রেরণায় এবং শিক্ষামন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে ‘আমার ঘরে আমার স্কুল’ প্রোগ্রামের আওতায় সংসদ টেলিভিশনের মাধ্যমে অনলাইন ক্লাস সরাসরি পরিচালিত হচ্ছে, যা দেশব্যাপী সবমহলের প্রশংসা কুড়িয়েছে। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে আমরা ফকিরহাট অনলাইন স্কুল চালু করি। এর ফলে অনেক শিক্ষার্থী নিয়মিত পাঠ গ্রহণ করে পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখতে সক্ষম হচ্ছে। অনলাইনে ক্লাস করার মতো পর্যাপ্ত সুযোগ-সুবিধা এখন পর্যন্ত গড়ে উঠেনি। অনেক প্রতিকূলতা ও সীমাবদ্ধতার মাঝে আমাদের শিক্ষকদের কাজ করতে হচ্ছে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন কুমার দাশ এবং জেলা শিক্ষা অফিসার মোঃ কামরুজ্জামান আমাদের সার্বিক সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। উপজেলা একাডেমিক সুপারভাইজার আসাদুজ্জামান বলেন, ফকিরহাট উপজেলার নিবেদিতপ্রাণ শিক্ষকদের জন্যই এটা শুরু করা সম্ভব হয়েছে।

প্রথমদিকে শুধুমাত্র কলেজ ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের মাধ্যমে অনলাইন লাইভ ক্লাস শুরু করা হয়। কিন্তু এখন এ কার্যক্রম আরো বিস্তার লাভ করেছে। কলেজ ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের পাশাপাশি প্রাথমিক ও মাদ্রাসার সম্মানিত শিক্ষকবৃন্দ নিয়মিত লাইভ ক্লাস নিচ্ছেন। তিনি আরো বলেন, অনলাইন স্কুলের এ কার্যক্রম আরো বেগবান ও ফলপ্রসু করার জন্য সময়ে সময়ে জুম মিটিং করা হচ্ছে। উদ্বুদ্ধ করা হয়েছে শিক্ষকদের। নেয়া হচ্ছে বিশিষ্ট জনদের পরামর্শ। প্রথমে শিক্ষকের স্বল্পতা ছিল কিন্তু এখন আর তা নেই। বর্তমানে ফকিরহাট উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫০ জন দক্ষ শিক্ষক নিয়মিত ফকিরহাট অনলাইন স্কুলে লাইভ ক্লাস নিচ্ছেন। ১৬ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে সিলেবাসের একটি বড় অংশ অসম্পন্ন থেকে যায়। তাই সিলেবাস অনুযায়ী পাঠের ধারাবাহিকতা বজায় রেখে দু’তিন দিন আগে দেয়া হচ্ছে লাইভ ক্লাস শিডিউল। শিক্ষার্থীরা আগেভাগে শেডিউল পাওয়ায় লাইভ ক্লাসে অংশ গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে উল্লেখযোগ্য হারে।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ













© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765