শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন




পানি বণ্টনের ফর্মুলা বের করতে রাজি দুই দেশ : জয়শঙ্কর

নতুনবার্তা ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯
রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী -নতুনবার্তা

বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যা সমাধানে পারস্পরিক সমঝোতায় একটি ফর্মুলা বের করার বিষয়ে রাজি হয়েছে দুই দেশ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। নিরাপত্তা, কানেক্টিভিটি, জ্বালানি, পানি বণ্টন সহযোগিতা, মানুষে মানুষে যোগাযোগ ইত্যাদি বিষয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করেন।

বৈঠক শেষে একটি সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারতের ৫৪টি অভিন্ন নদীর পানি বণ্টনে আমরা প্রস্তুত। আর তিস্তার বিষয়ে তিনি বলেন, তিস্তার বিষয়ে আমাদের একটি অবস্থান আছে। এ বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এর কোনো পরিবর্তন হয়নি।

রোহিঙ্গাদের বিষয়ে জয়শঙ্কর বলেন, সবার সুবিধার কথা ভেবে রোহিঙ্গা প্রত্যাবাসনে গুরুত্ব দেবে ভারত। আমরা রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত।

ভারতের আসামে ৪০ লাখেরও বেশি মানুষ নাগরিকত্ব সমস্যায় রয়েছে, এ নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

নিরাপত্তা ইস্যুর বিষয়ে জয়শঙ্কর বলেন, আমরা এ নিয়ে আলোচনা করেছি এবং নিরাপত্তা বিষয়ে সহযোগিতা বাড়লে সন্ত্রাসী গ্রুপগুলোকে দমনে সহযোগিতা বাড়বে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর সম্পর্কে আলোচনা করতে সোমবার (১৯ আগস্ট) রাতে জয়শঙ্কর ঢাকায় পৌঁছন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জয়শঙ্করের সাক্ষাতের কথা রয়েছে।

গত ৩০ মে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর জয়শঙ্করের এটিই প্রথম বাংলাদেশ সফর। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ভারতের পররাষ্ট্র সচিব ছিলেন।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765