1

‘পাকিস্তানে ঢুকে প্রতিশোধ নেয়ার জন্য তৈরি ছিল ভারতীয় সেনাবাহিনী’

পুলওয়ামায় হামলার পরের ঘটনা সম্পর্কে অনেকেই অবগত। তবে ঠিক কতটা প্রস্তুতি নিয়েছিল ভারত? এবার সেটাই জানিয়েছেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। তিনি বলেন, যুদ্ধের জন্য প্রস্তুত ছিল ভারতীয় সেনা। এমনকি পাকিস্তানে ঢুকে প্রতিশোধ নিয়ে আসার জন্যও তৈরি ছিল বাহিনী। সোমবার একটি অনুষ্ঠানে গিয়ে এমনটাই দাবি করেন সেনাপ্রধান।

পুলওয়ামার শাস্তি পাকিস্তানকে দেয়ার জন্য বিমান থেকে অ্যাটাক করা বা অন্য যে কোনও অভিযানের জন্য যে ভারতীয় সেনা প্রস্তুত সে কথা সরকারকেও জানানো হয়েছিল।

সোমবার অবসরপ্রাপ্ত আর্মি অফিসারদের সঙ্গে বৈঠক ছিল বিপিন রাওয়াতের। বৈঠক শেষে তিনি বলেন বালাকোটের পর ভারত সবদিক থেকে প্রস্তুত ছিল।

বালাকোটে পাক জঙ্গিদের ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল ভারতীয় বায়ুসেনা। পাকিস্তান সেকথা এতদিন ধরে স্বীকার করেনি। তবে পাকিস্তানের স্বাধীনতা দিবসে সেই ব্লান্ডারটাই করে বসেন খোদ প্রধানমন্ত্রী ইমরান খান।

কাশ্মীর নিয়ে ভারতকে আক্রমণ করতে এতটাই ব্যস্ত তিনি যে ভুল করে স্বীকার করেই বসেন যে বালাকোটে অভিযান চালিয়েছিল মোদি সরকার। তার দাবি, ভারত নাকি এবার পাকিস্তানের জন্য বালাকোটের থেকেও বড় অভিযানের পরিকল্পনা করছে।

এখানেই শেষ নয়। ইমরান খান এদিন সাফ জানিয়ে দেন, ভারত সরকারের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হবেন তিনি।