1

পদত্যাগ করে জাতীয় সরকার ঘোষণা করুন: সরকারকে ঐক্যফ্রন্ট

সরকারকে পদত্যাগ করে অবিলম্বে জাতীয় সরকার ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। একই সঙ্গে দুর্নীতি, লুটপাট তদন্তে একটি জাতীয় কমিশন গঠনেরও দাবি জানিয়েছে সরকারবিরোধী এ জোট।

শনিবার ঐক্যফ্রন্টের পক্ষে গণফোরাম সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়ার স্বাক্ষরিত বিবৃতিতে এসব দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ধ্বংসপ্রাপ্ত শাসন-প্রশাসন ব্যবস্থা পুনরুদ্ধার, সাংবিধানিক-গণতান্ত্রিক শাসনব্যবস্থা পুর্নবহাল ও দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় এ দাবি সরকারের মেনে নেয়া উচিত।

বিবৃতিতে ফ্রন্টের পক্ষ থেকে ৩টি দাবি তুলে ধরা হয়।

দাবিগুলো হলো- ১. বর্তমান অবৈধ সরকারকে পদত্যাগ করে জাতীয় সরকার ঘোষণা, ২. খালেদা জিয়াসহ সব রাজনৈতিক বন্দীর মুক্তিসহ বিদ্যমান রাজনীতি ও শাসনতান্ত্রিক সংকট নিরসনে আন্দোলনরত রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনগুলোকে নিয়ে জাতীয় সংলাপের মাধ্যমে পথ নির্ধারণ, ৩. বর্তমান সরকারের গুম-খুনসহ রাতের আঁধারে ভোট ডাকাতি এবং দুর্নীতি-লুটপাট তদন্তে গ্রহণযোগ্য জাতীয় কমিশন গঠন।

এতে আরো বলা হয়, গত কয়েক দিনের পুলিশি অভিযানে রাষ্ট্রের ক্ষত ও বেআইনি কার্যকলাপের চিত্র এবং রাষ্ট্রীয় সম্পদ লুণ্ঠনে অবাধ বাণিজ্য, আইনের শাসনকে অবজ্ঞা করার যে রূপ প্রকাশিত হয়েছে, তা ভয়াবহ ও ভয়ঙ্কর।

বিবৃতিতে দাবি করা হয়, ‘কেবল সরকারের আশ্রয়-প্রশ্রয় ও মদদে রাষ্ট্রীয় ব্যবস্থায় এ ধরনের অনিয়ম-অপকর্ম সম্ভব। এর মাধ্যমে প্রমাণিত হয়েছে, বর্তমান অগণতান্ত্রিক সরকার রাষ্ট্রীয় ক্ষমতা কুক্ষিগত করতে গিয়ে দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। এভাবে চলতে থাকলে রাষ্ট্র বড় ধরনের অভ্যন্তরীণ সংকটে পড়বে’।