শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন




নড়াইলের চিত্রা নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি
  • প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯

নড়াইলের চিত্রা নদীতে নৌকা বাইচ দেখতে লাখো মানুষের উপস্থিতিতে জনস্রোতে পরিণত হলো চিত্রা নদীর দুই পাড়। শুধু নড়াইল নয় পার্শবর্তী জেলা ফরিদপুর, গোপালগঞ্জ, মাগুরা, ঝিনাইদহ, যশোর, খুলনা সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ মানুষের সমাগম ঘটে এ নৌকা বাইচ দেখতে।

নারী-পুরুষ ও শিশু-বৃদ্ধের আগমনে এ নৌকা বাইচ যেন পরিণত হয় মিলন মেলায়। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ দেখতে চিত্রা নদীর দুই পাড় , বাড়ির ছাদ,গাছের ডালে বসে যে যেখান থেকে যে ভাবে পেরেছে সেভাবেই সবাই উপভোগ করেছেন । এ আনন্দ উপভোগ করতে সবাই সারা বছর যেন অধীর আগ্রহে অপেক্ষা করে ছিল
বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতানের ৯৫ তম জন্মোৎসব উপলক্ষে এস এম সুলতান ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় এবং প্রানআপ এর সহযোগিতায় প্রতি বছরের ন্যায় এ বছরও নড়াইলের চিত্রা নদীতে পুরুষ ও মহিলাদের অংশগ্রহনে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় নড়াইলের শহীদ শেখ রাসেল সেতু এলাকা থেকে ছেড়ে প্রায় পাঁচ কিলোমিটার দুরত্বের এসএম সুলতান সেতু পর্যন্ত নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় পুরুষদের ২২টি ও মহিলাদের ৬টি নৌকা অংশগ্রহন করে।

শিল্পী সুলতান তার চিত্রকর্মে গ্রামীন জীবণ, জনপদ ও সংস্কৃতিকে তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন। প্রতিবছর তারই জন্মবার্ষিকীতে নৌকাবাইচ আয়োজনের মাধ্যমে শিল্পীর সেইস্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টা সুলতান প্রেমী নড়াইলবাসীর।

নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। স্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয় এর সচিব ড. মোঃ জাফর উদ্দিন। অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় অতিরিক্ত কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার,নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পুলিশ সুপার মোহম্মদ জসীম উদ্দিন পিপিএম (বার) এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু প্রমূখ। নৌকা বাইচ শেষে সন্ধ্যায় প্রধান অতিথি সুলতান মঞ্চে উপস্থিত থেকে বিভিন্ন বিষয়ের প্রতিযোগিতায় অংশগ্রহনকারি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে স্থানীয় শিল্পীদের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765