1

নিলামে ম্যারাডোনার গাড়ি

ফুটবলের রাজপুত্র দিয়েগো ম্যারাডোনা। বেঁচে থাকাকালীন খেলোয়াড়ি জীবন ও তার বাইরে সৃষ্টি করেছেন নানান রকম ঘটনা। মারা যাওয়ার পরও থেমে নেই তা। এবার তার একটি গাড়ি নিলাম হতে চলেছে। প্যারিসের একটি নিলামে আগামী মাসের কোনো একদিন সেটি কেনার সুযোগ পাবে আমজনতা। তবে ম্যারাডোনার গাড়ি হওয়ায় আকাশছোঁয়া দাম হবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

ম্যারাডোনা এই গাড়ি পেয়েছিলেন ১৯৯২ সালে, স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছ থেকে। সেভিয়ায় আসার পর তাকে নায়কের মতো বরণ করে নেয়া হয়েছিল। বিশেষত নাপোলিকে দুটি সিরি-আ জেতানো এবং দেশকে একটি বিশ্বকাপ জেতানো এবং অপরটির ফাইনালে তোলার পর ম্যারাডোনার জনপ্রিয়তা তখন তুঙ্গে। ১৯৯২ সালের ৬ নভেম্বর ম্যারাডোনা এই গাড়িটি হাতে পান।
অনুশীলনে যাওয়া এবং ফেরার পথে এই গাড়িই ব্যবহার করতেন ম্যারাডোনা। ফলে সমর্থকদের কাছে সেটি পরিচিত ছিল। পুলিশের হাতে ধরাও পড়েছিলেন একবার। ঘণ্টায় ১৮০ কিমি গতিতে গাড়ি চালানোর সময় তাকে থামায় সশস্ত্র পুলিশ। জরিমানা দেয়ার পর ছাড়া পান।

ম্যারাডোনা ক্লাব ছাড়ার পর সেটি বিক্রি করে মায়োরকার এক ব্যবসায়ীর কাছে। তিনি সেটি ২০ বছর রেখেছিলেন। এরপর বিভিন্ন ফরাসি ব্যবসায়ীর হাতে ঘুরে সেটি অবশেষে নিলামে উঠছে।