1

দৌলতদিয়ায় বেশির ভাগ গাড়ি পার

ঈদে ঘরমুখী বাড়তি যাত্রী ও গাড়ির চাপে ঢাকা-আরিচা মহাসড়কে ধীরগতিতে যানবাহন চলছে। এতে গন্তব্য পৌঁছাতে নির্ধারিত সময়ের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। মানিকগঞ্জের শিবালয়ের পাটুরিয়া ঘাটে ঘরমুখী মানুষ ও গাড়ির বেশ চাপ রয়েছে। তবে উল্টো চিত্রই দেখা গেছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে। ঢাকামুখী যানের তেমন চাপ নেই ঘাটে।

দৌলতদিয়ায় বেশির ভাগ গাড়িই ঘাট পার হয়ে গেছে। ঢাকা থেকে দক্ষিণমুখী মানুষেরা বিভিন্ন উপায়ে নদী পার হয়ে সরাসরি বাসে উঠে গন্তব্যে চলে যাচ্ছেন। প্রচুর খালি গাড়ির লম্বা লাইন দেখা যাচ্ছে। এরা যাত্রী নিয়ে চলে যাচ্ছে।

পাটুরিয়া–দৌলতদিয়া ফেরিঘাটে ১৮টি ফেরি চলছে। এই ফেরি বাড়তি যাত্রী ও যানবাহনের জন্য পর্যাপ্ত নয়। ঈদ যত এগিয়ে আসছে, যাত্রী ও যানবাহনের চাপ ততই বাড়ছে। ঈদের আগে ২০টি ফেরি চলাচলের সিদ্ধান্ত হয়েছিল।

মানিকগঞ্জ পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, ঢাকা–আরিচা মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে গাড়িগুলো সুশৃঙ্খলভাবে চলাচলের জন্য কাজ করছেন পুলিশ সদস্যরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাহ উদ্দীন বলেন, নদীতে তীব্র স্রোত রয়েছে। এতে ফেরিগুলো চলাচলে সময় বেশি লাগছে। তবে যে কটি ফেরি আছে, সেগুলো নিয়মিত চলাচল করলে যানবাহন পারাপারে সমস্যা হবে না।