1

দশম সংসদে ৭১ শতাংশ বিল ১ থেকে ৩০ মিনিটে পাস

দশম জাতীয় সংসদে ৭১ শতাংশ বিল ১ থেকে ৩০ মিনিটের মধ্যে পাস হয়েছে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পরিচালিত ‘পার্লামেন্টওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

২০১৪ সালের জানুয়ারির প্রথম থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনের কার্যক্রম পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করে টিআইবি।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বুধবার ধানমণ্ডির মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করেন।

টিআইবি তাদের প্রতিবেদনে দাবি করেছে, দশম জাতীয় সংসদে ৭১ শতাংশ বিল পাস হয়েছে ১ থেকে ৩০ মিনিটের মধ্যে। ৬০ মিনিটের বেশি সময় নিয়ে পাস হয়েছে মাত্র একটি বিল।

প্রতিবেদনে সংসদের আইন প্রণয়ন কার্যাবলি সম্পর্কে আরও বলা হয়েছে, ২১ থেকে ৪০ মিনিট সময়ের মধ্যে পাস হয়েছে ৪৫ শতাংশ বিল। ৮ শতাংশ বিল পাস হতে সময় লেগেছে ৪০ থেকে ৬০ মিনিট। ৪৬ শতাংশ বিল পাস হতে সময় লেগেছে ১ থেকে ২০ মিনিট।

প্রতিবেদনে বলা হয়, সংসদের মোট ব্যয়িত সময়ের মধ্যে ১২ শতাংশ ব্যয় হয়েছে আইন প্রণয়নের কাজে। তবে এই সময়ের মধ্যে বাজেট বিল অন্তর্ভুক্ত করা হয়নি।

টিআইবির তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যের হাউস অব লর্ডসে আইন প্রণয়নে ব্যয় হয় ৪৮ শতাংশ সময়। ভারতের লোকসভায় এই হার ৩২ শতাংশ। তারা বলেছে, দশম সংসদে সব মিলিয়ে ১৯৩টি বিল পাস হয়েছে। প্রতিটি বিল পাস হতে গড়ে সময় লেগেছে ৩১ মিনিট করে। অন্যদিকে, ভারতের লোকসভায় প্রতিটি বিল পাস হতে গড়ে ১৪১ মিনিট সময় লাগে।

এছাড়াও ‘সত্যিকার বিরোধীদল না থাকায় দশম সংসদ প্রত্যাশিতভাবে কার্যকর ভূমিকা পালন করতে পারেনি’ বলেও সংবাদ সম্মেলনে দাবি করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল। গবেষণা প্রতিবেদনটি তৈরি করেন নিহার রঞ্জন রায় ও মোরশেদা আক্তার।