রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন




ডিসেম্বরে বিমান বহরে যুক্ত হচ্ছে আরও দুটি ড্রিমলাইনার

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯

ডিসেম্বরে বাংলাদেশ বিমানের বহরে যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তির আরও দুটি ড্রিমলাইনার। আগের চারটিসহ ছয়টি ড্রিমলাইনার দিয়ে জানুয়ারি থেকে লন্ডনের হিথ্রো ও ম্যানচেস্টারে সপ্তাহে সাত দিন ফ্লাইট চালু করবে বিমান। এ বছরই চীনের গুয়াংজু, ভারতের চেন্নাই ও মালে-কলম্বো রুটেও যাত্রার প্রত্যাশা, সংস্থাটির। দ্রুত পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানিয়ে বিশ্লেষকরা বলছেন, অন্য এয়ারলাইন্সের সঙ্গে কোড শেয়ারিং চুক্তি ও দক্ষ বিপণন টিম ছাড়া নতুন রুট লাভজনক কঠিন হবে।

এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ এক সময় ২৮টি আন্তজার্তিক গন্তব্যে যেতো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। উড়োজাহাজ লিজ বাণিজ্য, রাজনৈতিক বিবেচনায় ফ্লাইট পরিচালনা ও ক্রমাগত লোকসানে লন্ডন ছাড়া পর্যায়ক্রমে বন্ধ হয়ে গেছে ইউরোপের সব রুট। তবে সুদিন ফিরেছে বিমানের। বর্তমানে লিজের ৬টি ছাড়াও বহরে আছে দূরপাল্লার নিজস্ব আধুনিক ১০টি উড়োজাহাজ। ডিসেম্বরে যোগ হচ্ছে আরও দুটি ড্রিমলাইনার। তাই ইউরোপ, আমেরিকা ও এশিয়ার আরও নতুন কিছু গন্তব্যে পাখা মেলার পরিকল্পনা সংস্থাটির।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বলেন, আমাদের আর একটা রুট চালু হবে জানুয়ারির পাঁচ তারিখে থেকে। ঢাকা-ম্যানচেস্টার। আশা করছি আমরা শিগগিরই সেটা শুরু করতে পারব গুয়াংডু। এ বছরের মধ্যে চালু করার চেষ্টা করছি ঢাকা-মালে-কলম্বো। আরেকটা ঢাকা-চেন্নাই। সে লক্ষ্যেই আমরা কাজ করছি।

দূরপাল্লার রুটে ঢাকা থেকে ম্যানচে‌স্টার-টরেন্টো, ঢাকা-রোম -টরেন্টোসহ আরও বেশ কিছু রুটে যাত্রা করতে চায় বিমান। এজন্য এক দেশ হয়ে আরেক দেশে যাওয়ার ফিফথ ফ্রিডম রাইট পাওয়ার প্রক্রিয়া শুরু করেছে বিমান মন্ত্রণালয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক বলেন, ঢাকা-ম্যানচেস্টার ফ্রিকোয়েন্সি আছে, ঢাকা-রোম ফ্রিকোয়েন্সি আছে। কিন্তু যেটা নেই সেটা হলো ফিফথ ফ্রিডমটা নেই। সে কারণে কানাডার সঙ্গে এখন আমরা কাজ করছি। যাতে ঢাকা-রোম-টরেন্টো, ঢাকা-ম্যানচেস্টার-টরেন্টো ফ্লাইট দেয়া যায়।

দ্রুত এসব রুট চালু করতে সমন্বিত উদ্যোগ নেয়ার আহ্বান বিমানের সাবেক এ কর্মকর্তার। তবে বাণিজ্যিক সম্ভাবনা থাকলেও পেশাদার না হলে রুট লাভজনক করা কঠিন হবে মতো বিশ্লেষকের।

৫২টি দেশের সঙ্গে বিমানের আকাশ সেবা চুক্তি থাকলেও বর্তমানে বিমান যাচ্ছে মাত্র ১৭টি রুটে।

image_pdfimage_print




সংবাদটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ










© All rights reserved © 2019 notunbarta24.com
Developed by notunbarta24.Com
themebazarnotunbar8765