1

জমে উঠেছে মোংলা বন্দর কর্তৃপক্ষের কর্মচারী সংঘের নির্বাচন

জমে উঠেছে মোংলা বন্দর কর্তৃপক্ষের কর্মচারী সংঘের নির্বাচন।নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা। মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারীদের এ সংগঠনের নেতৃত্ব ও কর্তৃত্ব কোথায় ও কার হাতে যাচ্ছে তা নিয়ে বন্দর এলাকায় আলোচনার অন্ত নেই। মোংলা বন্দর কর্তৃপক্ষের কর্মচারী সংঘ (সিবিএ) দ্বি-বার্ষিক নির্বাচনে ১৩টি পদের জন্য ৩৫ জন প্রার্থী ভোটের মাঠে লড়াই করছেন।

এদিকে স্বচ্ছতা ও নিরপেক্ষতার প্রশ্নে এ নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সাবেক প্রতিমন্ত্রী ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।
সভাপতি পদে মোঃনাসির উদ্দিন মৃধা ও সাধারণ সম্পাদক পদে কাজী খুরশীদ আলম পল্টু প্যানেল ভোটের মাঠে প্রচার প্রচারণায় এগিয়ে।
সূত্র জানায়, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেকের তত্বাবধায়নে আগামী ১৩ জুলাই অনুষ্ঠিত হবে এ সিবিএ নির্বাচন। নির্বাচনে সভাপতি পদে ৪জন ও সাধারণ সম্পাদক পদে ২ জন প্রার্থী রয়েছেন। তবে এ নির্বাচন দুটি প্যানেলে বিভক্ত ও প্রচারণা চললেও স্বতন্ত্র প্রার্থীদের তৎপরতাও চোখে পড়ার মতো। সমুদ্র বন্দর হওয়ায় চাকরি ও ব্যবসা বাণিজ্যের সুবাদে এখানে খুলনা, বরিশাল, সিলেট, রাজশাহী, রংপুর ও ঢাকা সহ বিভিন্ন বিভাগ ও জেলার বসবাস।

তাই মোংলা বন্দর শ্রমিক কর্মচারীদের এ নির্বাচনী প্রচারণা এখন ছড়িয়ে পড়েছে দেশের বিভাগীয় ও বিভিন্ন জেলা পর্যায়। তাই জেলা ও বিভাগীয় আঞ্চলিকতার রাজনীতিতে জড়িয়ে পড়েছেন বন্দরের শ্রমিক-কর্মচারীরা। এ কারণে প্রার্থীর সততা ও যোগ্যতা বিশ্লেষণের প্রশ্ন থাকলেও পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারছেন না ভোটাররা। তবে শ্রমিক কর্মচারীদের মধ্যে আওয়ামী লীগ ও বিএনপি জোট মনোভাবের প্রার্থী ও সমর্থক থাকলেও আঞ্চলিকতার রাজনীতির দাপটের কাছে তাও গুরুত্বহীন হয়ে পড়েছে।
এ কারণে ব্যক্তি ইমেজের চাইতে আঞ্চলিকতাকে গুরুত্ব দিচ্ছেন ভোটাররা। অপরদিকে রাজনৈতিক সমীকরণে থেমে নেই আওয়ামী লীগ ও বিএনপি জোটের স্থানীয় ও হাইকমান্ডের নেতারা। সভাপতি পদে মো. নাসির উদ্দিন মৃধা ও সাধারণ সম্পাদক পদে কাজী খুরশীদ আলম পল্টু প্যানেল ভোটের মাঠে। অপর দিকে তাদের বিপরীতে রয়েছে সভাপতি পদে মো. সাইজদ্দিন মিয়া ও সাধারণ সম্পাদক পদে মো. ফিরোজ প্যানেল।
এ দুটি প্যানেলে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৩টি বিভিন্ন পদের বিপরীতে ২৬ জন রয়েছেন। এছাড়া সভাপতি প্রার্থী মো. ফিরোজ মিয়া এবং নাসির উদ্দিন চৌধুরীসহ ভোটের মাঠে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রচারণায় রয়েছে অন্য পদে ৯জন প্রার্থী।