1

খুলনায় মুক্তিযোদ্ধার স্ত্রীকে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ

জমি দখলকে কেন্দ্র করে খুলনায় এক মুক্তিযোদ্ধা পরিবারকে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ উঠেছে স্থানীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের বিরুদ্ধে। এ নিয়ে এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।
ঘটনার সুষ্ঠু তদন্ত এবং অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবিতে খুলনা জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীর দশম শ্রেণিতে পড়–য়া মেয়ে লামইয়া আক্তার।
অভিযোগে জানা গেছে, মুক্তিযোদ্ধা (গেজেট নং-১১৬১) মোঃ আব্দুল কাদের আকন মহানগরীর লবনচরা এলাকায় বসবাস করেন। একই এলাকার জনৈক নজরুল ইসলামের কাছ থেকে ২ কাঠা জমি কিনতে ১০ লাখ টাকা দেন তিনি। টাকা নেওয়ার পর জমি রেজিষ্ট্রি করতে তালবাহানা শুরু করেন নজরুল। এ ঘটনায় গত ১১ জুলাই মুক্তিযোদ্ধা আব্দুল কাদেরের স্ত্রী হেলেনা বেগম খুলনার আদালতে নজরুল ইসলামের বিরুদ্ধে মামলা করেন। এতে ক্ষিপ্ত হয়ে নজরুল ইসলাম খুলনার মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের অসাধু কর্মকর্তাদের সাথে যোগসাজসে গত সোমবার সন্ধ্যায় তার বাড়িতে অভিযানের নামে তান্ডব চালায়। সে সময় বাড়িতে আব্দুল কাদেরের স্ত্রী হেলেনা বেগম ও তার মেয়ে লামইয়া আক্তার ছিলেন।
তাদের অভিযোগ, তল্লাশির নামে তাদের ঘর থেকে ইয়াবা উদ্ধারের নাটক সাজায়। মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের কর্মকর্তা হাওলাদার সিরাজুল ইসলামসহ কয়েকজন ঘরে ঢুকে নানাভাবে হেনস্তা করে। ঘরে তল্লাশীর নামে অরাজকতা সৃষ্টির একপর্যায়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের একজন লোক তার হাতে থাকা ছোট একটি পোটলা জানালার কাছে রেখে ইয়াবা উদ্ধারের নাটক সাজায়। এ বিষয়ে মেয়ে লামইয়া প্রতিবাদ করলে তাকে ধমক দিয়ে তার মা হেলেনা বেগমকে আটক করে নিয়ে যায় তারা। পরে লবনচরা থানায় ৫পিস ইয়াবা ট্যাবলেটসহ মাদক আইনে মামলা দেওয়া হয়। এছাড়াও গত দুই দিন ধরে ওই মুক্তিযোদ্ধার বাড়িতে অজ্ঞাত যুবকরা এসে নানা ধরনের হুমকি ধামকি দিয়ে যাচ্ছেন। জমি ছেড়ে না দিলে তার বাবাকেও মাদক দিয়ে ফাঁসানো হবে বলে হুমকি দেওয়া হচ্ছে। এ কারনে নিরাপত্তাহীনতায় ভুগছে স্কুল পড়–য়া মেয়েটি।
এ বিষয়ে খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ রাশেদুজ্জামান বলেন, ফাঁসানোর অভিযোগ সঠিক নয়। ওই নারীর বিরুদ্ধে মাদক ব্যবসার সুনির্দিষ্ট অভিযোগ থাকায় তাকে গ্রেফতার করা হয়েছে।
মুক্তিযোদ্ধা সংসদের খুলনা মহানগর শাখার কমান্ডার অধ্যাপক আলমগীর কবির বলেন, আব্দুল কাদের আকনের পরিবার মাদক ব্যবসার সাথে কখনই জড়িত থাকতে পারে না। এটা পরিকল্পিতভাবে ফাঁসানো ছাড়া আর কিছুই নয়। আমরা ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করছি।