1

খুলনায় একদিনে হাসপাতালে ৯ ডেঙ্গু রোগী ভর্তি

খুলনায় গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত খুলনার বিভিন্ন হাসপাতালে তারা ভর্তি হয়েছেন। হাসপাতাল সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে গত এক সপ্তাহে খুলনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৯ জনে।
খুলনা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, খুলনায় মোট ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে ৮২ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৩ জন।
এছাড়া এখন পর্যন্ত বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩৯ জন রোগী। এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে ২৭ জন, জেনারেল হাসপাতালে দু’জন, বেসরকারি সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ৬ জন, ইসলামী ব্যাংক হাসপাতালে ৩ জন এবং ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন চিকিৎসাধীন।
এদিকে, খুলনার অন্যতম সরকারি জেনারেল হাসপাতালে (সদর হাসপাতাল) ডেঙ্গু কীট বরাদ্দ দেওয়া হয়নি বলে জানা গেছে।
হাসপাতালটি নিজস্ব অর্থায়নে কিছু কীট কিনেছে। এগুলো দরিদ্র ও হতদরিদ্র রোগীদের জন্য বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার কাজে ব্যবহৃত হচ্ছে। মধ্যবিত্ত বা উচ্চবিত্ত কোনো রোগী এ হাসপাতালে এলে তাদের পাঠিয়ে দেওয়া হচ্ছে খুমেক হাসপাতালসহ বাইরের ক্লিনিকে।
খুলনার সিভিল সার্জন ডা. এ এস এম আবদুর রাজ্জাক বলেন, খুলনায় ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক নয়। তবুও ডেঙ্গু মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে।
তিনি জানান, খুলনা জেনারেল হাসপাতালে নিজস্ব ব্যবস্থাপনায় কিছু ডেঙ্গু কীট কেনা হয়েছে। জেনারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় সেগুলো পাঠানো হয়েছে। এগুলো শুধুমাত্র দরিদ্র রোগীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।