1

খুলনায় ইউপি চেয়ারম্যানের শাস্তির দাবিতে বিক্ষোভ, মুক্তির দাবিতে সড়ক অবরোধ

খুলনায় চাঞ্চল্যকর নাঈম শেখ (২৬) হত্যা মামলায় গ্রেফতারকৃত ইউপি চেয়ারম্যান এস এম দ্বীন ইসলামের শাস্তির দাবিতে বিক্ষোভ করেছে এক পক্ষ। অন্যদিকে একই সময়ে তার মুক্তির দাবিতে সড়ক অবরোধ করেছে অপর একটি পক্ষ।

রোববার দুুপুরে খুলনা জেলা প্রশাসকের কর্যালয়ের সামনে ‘তেরখাদা উপজেলার জনসাধারণের’ ব্যানারে মানববন্ধন কওে এক পক্ষ। পরে একটি বিক্ষোভ মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কর্যালয়ের সামনে সমাবেশ করেন তারা।

সমাবেশে বক্তারা বলেন, এলাকায় নিজের আধিপত্য বিস্তার ও রাজনৈতিক প্রতিহিংসায় চেয়ারম্যান এস এম দ্বীন ইসলাম নাঈমকে হত্যার পরিকল্পনা তৈরি করেছিল। এলাকায় তার পালিত সন্ত্রাসি বাহিনী থাকায় কেউ তার অপকর্মের বিরুদ্ধে কথা বলতে পারে না। তার অপকর্মের বিরুদ্ধে কথা বলতে গেলে সবাইকে মারধর ও লাঞ্চিতের শিকার হতে হয়। বছরের পর বছর তিনি এলাকার মানুষদের কে জিম্মি করে রেখেছেন। তার বিরোধীতা করলে হালমা মামলার শিকার হতে হয়। এমনকি বড়ি ঘর ছাড়া করেছেন তিনি অসংখ্য পরিবারেকে। নাঈমের পরিবার তার অপকর্মের বিরোধীতা করায় তাকে পরিকল্পিতভাবে হত্যা করেছেন তিনি।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, সবসময় ক্ষমতাসীন দলের সাথে থাকে চেয়ারম্যান দ্বীন ইসলাম। এর আগে জাতীয় পার্টি ও বিএনপির সক্রিয় নেতা ছিলেন। এক সময় ছাগলাদাহ ইউনিয়ন বিএনপির সভাপতিও উপজেলা বিএনপির সহ-সভাপতিও ছিলেন তিনি। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আওয়ামী লীগে যোগ দিয়ে একক আধিপাত্য চালিয়ে যাচ্ছেন এলাকায়। মানববন্ধনে বক্তারা এই হত্যাকান্ডে জড়িত চেয়ারম্যান এস এম দ্বীন ইসলামসহ সকল অপরাধীর ফাঁসির দাবি করেন।

অন্যদিকে একই সময়ে খুলনা প্রেস ক্লাবের সামনে পোষ্টার হাতে নিয়ে চেয়ারম্যান মুক্তির দাবিতে সড়ক অবরোধ করে তার অনুসারীরা। এর আগে তারা নগরীর শহীদ হাদিস পার্ক থেকে মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান করে। এ সময় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রেরণ করা হয়।

গত ৭ আগস্ট রাত সাড়ে ৩টার দিকে খুলনার তেরখাদা উপজেলার ছাগলাদাহ ইউনিয়নের পহরডাঙ্গা গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে নাঈম শেখ নামের এক যুবককে কুপিয়ে হত্যা করে দূর্বৃত্তরা। এ ঘটনায় পরদিন নিহতের মা মাহফুজা বেগম বাদী হয়ে ১৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামাদের আসামী করে তেরখাদা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ২০ আগস্ট নাঈম হত্যায় মূল পরিকল্পনাকারী ও অর্থ জোগানের অভিযোগে ছাগলাদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম দ্বীন ইসলামকে গ্রেফতার করে পুলিশ।