1

খুবিতে লবণসহিষ্ণু ফসলের জাত উদ্ভাবন

পাকচুন জাতীয় ঘাস চাষে উপকূলীয় লবণাক্ত এলাকায় পশু খাদ্য সংকট নিরসনে সহায়ক হবে। হেক্টর প্রতি এর উৎপাদন ১৫০ টন। দেখতে ভুট্টা গাছের মতো মোটা, দীর্ঘ ও নরম। খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) লবণসহিষ্ণু ফসলের এ জাত উদ্ভাবন করেছেন কৃষি গবেষকরা।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এগ্রোটেকনোলজি ডিসিপ্লনের ‘সাসটেইন্যাবল ক্রপ এন্ড লাইভস্টক ফার্মিং ইন কোস্টাল এরিয়াস অব বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপী সম্মেলনে এ বিষয়ে জানানো হয়। প্রফেসর ড. সরদার সফিকুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
জানা যায়, উপকূলীয় অঞ্চলে লবণাক্ততার প্রভাবে অনেক ফসলই হারিয়ে যাচ্ছে, প্রকৃতিগতভাবে টিকে থাকতে পারছে না। এই অবস্থায় লবণাক্ততা সহিষ্ণু ফসলের জাত উদ্ভাবন করেছেন কৃষি গবেষকরা। বিশেষ করে লবণাক্ত জমিতে ঘাস চাষের মাধ্যমে গবাদি পশুর উৎপাদন বৃদ্ধি এবং তা টেকসই করতে এ গবেষণার কাজ চালানো হয়েছে।

উপকূলীয় লবণাক্ত জমিতে জন্মাতে পারে এবং এই আবহাওয়ায় টিকে থাকতে পারে এমন কয়েকটি ঘাসের উপর গবেষণা চালিয়ে প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম এই জাত উদ্ভাবন করেছেন। যার উৎপাদন বেশি এবং জমিতে বিদ্যমান সর্বোচ্চ লবণাক্ততা ও বিরুপ আবহাওয়াতেও টিকে থাকতে পারবে।

সেমিনারের উদ্বোধন পর্বের পর প্রফেসর ড. মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে ৭টি গবেষণা বিষয়ে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ৪জন পিএইচডি গবেষকসহ ৭জন কৃষিবিদ ও গবেষক তাদের গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন।