1

কাশ্মীর নিয়ে মালদ্বীপে উত্তপ্ত বাক্য বিনিময় ভারত-পাকিস্তানের

মালদ্বীপে কাশ্মীর নিয়ে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের মধ্যে। সেখানে জম্মু ও কাশ্মীরে বিশেষ রাজ্যের মর্যাদার বিষয়টি তুলে ধরার চেষ্টা করে পাকিস্তান। এরপর শুরু হয় দু’দেশের প্রতিনিদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়।

মালদ্বীপের পার্লামেন্টে রবিবার থেকে শুরু হয়েছে দক্ষিণ এশীয় দেশগুলোর আইনসভার স্পিকারদের চতুর্থ শীর্ষ বৈঠক। আলোচনার বিষয় ‘স্থায়ী উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন’।
কিন্তু সেখানে কাশ্মীর প্রসঙ্গ উঠতে শুরু হয় হইচই। পরে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদকে বারবার দু’পক্ষকে সংযত করার চেষ্টা করেন।

সম্মেলনে কাশ্মীরের প্রসঙ্গ তুলে ধরে পাকিস্তানের ডেপুটি স্পিকার কাসিম সুরি বলেন, কাশ্মীরে সাধারণ মানুষের ওপরে যেভাবে আগ্রাসন ও অবিচার চলছে, তা কোনো ভাবেই উপেক্ষা করা যায় না।’

তারপরেই পয়েন্ট অফ অর্ডারে ভারতের পক্ষে কথা বলেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ। তিনি বলেন, এখানে ভারতের অভ্যন্তরীণ বিষয় তুলে ধরায় আমরা তীব্র আপত্তি জানাচ্ছি এবং সম্মেলনের অন্তর্ভুক্ত নয়, এমন বিষয়কে এখানে তুলে ধরে মঞ্চটিকে রাজনৈতিক করে তোলার চেষ্টার তীব্র প্রতিবাদ করছি।

ভারত কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার পর থেকে সেখানে থমথমে অবস্থা বিরাজ করছে। এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম গুলো বলছে কাশ্মীরের নিয়ন্ত্রণ নিতে সেখানে ব্যাপকহারে নির্যাতন চালাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।